ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ছেঁউড়িয়ায় সাধু সঙ্গ শুরু

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছেঁউড়িয়ায় সাধু সঙ্গ শুরু

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়ীতে সাধু সঙ্গের কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার সন্ধ্যায় লালন আখড়াবাড়ীতে আগত সাধু-ভক্তদের গুরু ভক্তির মধ্যদিয়ে শুরু হয় এ সাধু সঙ্গ।

তবে বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর ১২৯তম তিরোধান দিবস উপলক্ষ্যে লালন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে রাত ৯টায়। তিন দিনব‌্যাপী হবে মেলা।

সন্ধ্যায় দেখা যায়, সাধুরা তাদের গুরুদের ভক্তি করছে। গুরুর কাছে দিক্ষা নিচ্ছেন। এ গুরু ভক্তির মধ্য দিয়ে সাধুদের মূল কার্যক্রম শুরু হয়। সাধুদের ভাষায় একে বলে “রাখাল সেবা”। রাখাল সেবায় সামান্য চাল ও পানি খাওয়া এবং গুরুতের ভক্তি করা হয়। সে সময় লালন সাঁইজিকে স্বরণ করেন সাধুরা।

সাধু সঙ্গের মধ্যে বুধবার সন্ধ্যা থেকে গভীর রাত অবধি নবীন সাধুরা তাদের প্রবীন ও গুরু সাধুদের থেকে লালনের জীবন দর্শন শুনবেন।

লালন একাডেমির সার্বিক তত্ত্বাবধায়ক (খাদেম) মোহাম্মদ আলী জানান, সাঁইজির ১২৯তম তিরোধান দিবস উপলক্ষ্যে সন্ধ্যায় গুরু ভক্তির মধ্য দিয়ে সাধু সঙ্গের মূল কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণ সেবার মধ্য দিয়ে এ সাধু সঙ্গের কার্যক্রম সমাপ্ত হবে।

এদিকে রাত ৯টায় আনুষ্ঠানিকভাবে লালন মুক্ত মেলার উদ্বোধন করা হবে। তিনদিন ব্যাপী এ লালন মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।


কুষ্টিয়া/কাঞ্চন কুমার/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ