ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অর্থাভাবে আসিফের চোখের অপারেশন হচ্ছে না

রাজিব হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থাভাবে আসিফের চোখের অপারেশন হচ্ছে না

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় অর্থের অভাবে শিশু সন্তানের চোখে অপারেশন করাতে পারছেন না দরিদ্র কৃষক বাবা। অথচ চিকিৎসক জানিয়েছেন, দ্রুত অপারেশন না হলে শিশুটি দৃষ্টিশক্তি হারাতে পারে।

উপজেলার ভাটপাড়া গ্রামের অলিয়ার রহমান ও রত্মা খাতুনের এক ছেলে ও এক মেয়ে। এখন তারা থাকেন জেলা শহরের পাবহাটী মাঠপাড়ার বস্তিতে। ছেলে আসিফের বয়স মাত্র ১১ মাস।

স্থানীয় চক্ষু হাসপাতালে অপারেশনের যন্ত্রপাতি ও চিকিৎসক না থাকার কারণে আসিফকে ঢাকার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসা নেয়ার পরামর্শ দেন স্থানীয় চিকিৎসকরা। 

অলিয়ার রহমান জানান, ধার-দেনা করে ঢাকার চক্ষু হাসপাতালে একটি চোখের অপারেশনে প্রায় ৩০ হাজার টাকা খরচ করেছেন। আরেক চোখের অপারেশন করার জন্য ঢাকায় নিয়ে যেতে চান, কিন্তু অভাবে সেটা হয়ত সম্ভব হবে না।

এই চোখের অপারেশন করাতে তার ২৫ হাজার টাকা খরচ হবে। দ্রুত অপারেশন করা না হলে অন্য চোখেও এর প্রভাব পড়বে এবং এক সময় দৃষ্টিহীন হওয়ার আশঙ্কা রয়েছে বলে চিকিৎসক জানিয়েছেন।  

আসিফ গত বছরের জানুয়ারি মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়। তখন স্থানীয় চিকিৎসক দেখিয়ে সুস্থ হয়। এরপর আসিফের দুটি চোখ বড় হয়ে যায় এবং দেখতে সমস্যা হয়। তখন চিকিৎসক দেখালে চোখে ছানি ধরা পড়ে। গত ২৩ মে আসিফকে নিয়ে তার বাবা-মা জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে যান। সেখানে কয়েক দিন ভর্তি থেকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। গ্রামের কয়েকজনের কাছ থেকে ধার করে আনা সেই টাকা আজও পরিশোধ করতে পারেননি অলিয়ার রহমান।

অলিয়ার জানান, ঢাকার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসকরা যে কোনো রোববার বা বুধবার অপারেশনের জন্য আসিফকে নিয়ে যেতে বলেছেন। নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে অপারেশন করাতে হবে। তিনি সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন। টাকার অভাবে ৭/৮ মাস পার হলেও যাওয়া হয়নি।

শিশু আসিফের পাশে দাঁড়াতে চাইলে যোগাযোগ করতে পারেন ০১৯৯৪-৯৮৬৫১৬ নম্বরে।

 

রাজিব হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়