ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

রাজৈরে কদমবাড়ীতে জমজমাট কবি গানের আসর

মাদারীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজৈরে কদমবাড়ীতে জমজমাট কবি গানের আসর

মাদারীপুরের রাজৈরে কদমবাড়ী গনেশ পাগল সেবাশ্রম সংঘ ও খালিয়ার সেনদিয়ায় বসেছে সপ্তাহ ব্যাপী কবি গানের আসর। সঙ্গে শুরু হয়েছে পক্ষকালের পৌষ মেলা।

দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। গভীর রাত পর্যন্ত চলছে গান ও মেলা।

জানা গেছে, প্রায় শত বছর পূর্বে মহামানব গনেশ পাগল পৌষ মাসের শেষ মঙ্গলবার কালী পূজার মধ্যে দিয়ে কবি গানের আয়াজন করেছিলেন এবং নিজে ঈশান কোনের আসরে বসে কবিগান শ্রবণ করেছিলেন। সেই থেকে এই সেবাশ্রম সংঘে প্রতি বছর ১৫ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ৭ দিন ব্যাপী কবিগানের আয়োজন করা হয়। বসে ১৫ দিনের পৌষ মেলা।

কদমবাড়ীর ৭ দিনের কবি গানে অংশ নিচ্ছেন বাংলাদেশ চারণ কবি সংঘের সহ-সাধারণ সম্পাদক কবি স্বপন সরকার, কবি তিমির সরকার, কবি মানস সরকার, কবি কৃষ্ণ পদ সরকার, কবি নিখিল সরকার, কবি সম্রাট সরকার, কবি নরোত্তম সরকার, কবি সঞ্জয় সরকার ও সহশিল্পীবৃন্দ।

এ উপলক্ষে কদমবাড়ীর মেলায় ৫ শতাধিক বিভিন্ন ধরনের স্টল বসছে। মেলায় বিকিকিনিও ভাল হচ্ছে।

কবি গান শুনতে আসা গোপালগঞ্জের শশধর সরকার জানান, তিনি প্রায় ২০ বছর যাবৎ একটানা কবিগান শুনতে আসছেন।কবিগান হচ্ছে প্রশ্ন উত্তর আলোচনা। এ গান থেকে জীবন সাধনার অনেক অজানা পথ খুঁজে পাওয়া যায়।

কদমবাড়ী গনেশ পাগল সেবাশ্রম সংঘের অধ্যক্ষ অতুল গোস্বামী গনেশ পাগলের নিজের দেওয়া কবিগান ও মেলার ঐতিহ্য ধরে রাখার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান।


বেলাল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়