ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সোনামসজিদ বন্দরে লক্ষ‌্যমাত্রার চেয়ে আয় কম ২৩১ কোটি টাকা

জাহিদ মিম্পা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সোনামসজিদ বন্দরে লক্ষ‌্যমাত্রার চেয়ে আয় কম ২৩১ কোটি টাকা

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ২৩১ কোটি টাকারও বেশি ঘাটতি থেকে গেছে।

কাস্টমস সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৪৫০ কোটি ৫৮ লাখ ৫১ হাজার টাকা। কিন্তু রাজস্ব আয় হয়েছে ২১৮ কোটি ৯৩ লাখ ৯ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ২৩১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার টাকা রাজস্ব আয় কম হয়েছে।

রাজস্ব আয় কম হওয়ার কারণে জানতে চাইলে সোনামসজিদ কাস্টমস, আমদানি-রপ্তানীকারক গ্রুপ সিএন্ডএফ এজেন্ট, শ্রমিক সমন্বয় ও পানামার নেতারা এক বাক্যে জানান, বাণিজ্যিক ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বয়ের অভাবে ভারত থেকে পণ্য আমদানি কমে গেছে। যে কারণে আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।তাছাড়া করোনাভাইরাসের কারণে গত এপ্রিল ও মে মাসে স্থালবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যাওয়ার কারণে কোনো রাজস্ব আয় হয়নি।

শুধু করোনার কারণে নয়, সোনামসজিদ স্থলবন্দরে অর্থ বছরে প্রথম থেকেই আমদানি-রপ্তানি কম হওয়ার কারণে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। গত ২৮ অক্টোবর থেকে পেঁয়াজ আমদানি সম্পূর্ণ বন্ধ থাকায় রাজস্ব আয়ে কমে যায় বলে কাস্টমস দপ্তর সূত্রে জানা গেছে।

এছাড়াও সোনামসজিদ স্থলবন্দরে সোনামসজিদে আমদানি করা পণ্যে শতভাগ রাজস্ব আদায় করার কারণে কিছু কিছু ফল আমদানিকারক অন্য বন্দর দিয়ে সুযোগ-সুবিধা পাওয়ায় ওইসব বন্দর দিয়ে পণ্য আমদাণি করে। সকল স্থলবন্দরগুলিতে সরকারের একই নিয়মে রাজস্ব আদায় করা হলে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সব চেয়ে পণ্য আমদানি হবে এবং রাজস্ব আয়ও লক্ষ্যমাত্রার চেয়ে অনেক গুণ বেশি হবে বলে সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুল ইসলাম বাবু জানান।

তিনি আরও বলেন, কোন কোন বন্দরে সুযোগ-সুবিধা বেশি পাওয়ার কারণে ব্যবসায়ীরা ওই সব বন্দর দিয়ে পণ্য আমদানি করেছে। এছাড়াও সোনামসজিদ স্থলবন্দরে পাথর আমদানির ক্ষেত্রেও মাঝে মধ্যেই জটিলতার কারণে আমদানি বন্ধ থাকে। যার ফলে রাজস্ব আয়ের লক্ষ‌্য অর্জিত হয়নি।


চাঁপাইনবাবগঞ্জ/মিম্পা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়