ঢাকা, বুধবার, ১৪ আষাঢ় ১৪২৪, ২৮ জুন ২০১৭
Risingbd
ঈদ মোবারক
সর্বশেষ:

‘কিপিং সব সময় আমার ব্যাটিংয়ে সাহায্য করত’

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০৬ ৬:৫৫:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৪ ৪:০৭:৩৪ পিএম
মুশফিকুর রহিম

গল থেকে ক্রীড়া প্রতিবেদক : ‘সিদ্ধান্তটা ম্যানেজমেন্ট থেকে এসেছে। অনেক সময় কিছু সিদ্ধান্ত আপনার পক্ষে আসবে, আবার কিছু সময় পক্ষে আসবে না। আমাকে টিম ম্যানেজমেন্টের এ সিদ্ধান্ত মেনে নিতেই হবে। আমি দলের ভালোর জন্য এ সিদ্ধান্ত মানতে প্রস্তুত। দলের হয়ে আমি অবদান রাখতে চাই। আশা করছি পূর্বে যেভাবে অবদান রেখেছি তার থেকে এবার আরো বেশি অবদান রাখতে পারব’-গল ক্রিকেট স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে বসে কথাগুলো বলছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।

সম্প্রতি টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত অনুযায়ী টেস্ট ক্রিকেটে উইকেটের পেছনে দাঁড়াবেন না মুশফিকুর রহিম। মঙ্গলবার থেকে শুরু শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের হয়ে উইকেটের পেছনে থাকবেন লিটন কুমার দাস।

২০০৫ সালের ২৬ মে লর্ডসে বাংলাদেশের ৪১তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক মুশফিকুর রহিমের। এরপর ক্যারিয়ারের তৃতীয় টেস্টে শ্রীলঙ্কার কলম্বোর পি সারাভানামুত্তু স্টেডিয়ামে মুশফিকের অভিষেক ‘উইকেটরক্ষক ব্যাটসম্যান’হিসেবে। এর আগেই অবশ্য ওয়ানডেতে কিপিং গ্লাভস তুলে নিয়েছিলেন। কিন্তু টেস্টে সেবারই প্রথম। দশ বছর উইকেটের পেছনে অতন্দ্র প্রহরী হয়ে থাকা মুশফিকুর রহিম এ শ্রীলঙ্কাতেই কিপিং গ্লাভস খুলে রাখছেন। হাজারো সাফল্যের সাক্ষী মুশফিক শ্রীলঙ্কা সিরিজে খেলবেন ‘স্পেশালিস্ট’ ব্যাটসম্যান হিসেবে। ব্যাটিং অর্ডারে ওপরে উঠে খেলবেন ৪ নম্বরে।

ব্যাটিং অর্ডারে ওপরে ব্যাটিং করার বিষয়ে মুশফিক বলেন, ‘আমাকে ওপরে ব্যাটিং করতে হবে। যেহেতু স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে খেলছি, তার মানে আমাকে ওপরে ব্যাটিং করতে হবে। কমপক্ষে পাঁচ নম্বরে। আশা করছি টপ অর্ডারে ভালো করব এবং আমার থেকে দলের যা প্রত্যাশা সেটা পূরণ করতে পারব।’

কিপিং কখনোই ছাড়তে চাননি মুশফিক। আজও মুশফিকের কন্ঠে ছিল কিপিং নিয়ে উচ্ছ্বাস, ‘কিপিং সব সময় আমার ব্যাটিংয়ে সাহায্য করত। আমি উইকেটের পেছন থেকে বুঝতে পারতাম যে উইকেট কীভাবে ব্যবহার করছে। ফলে আমার ব্যাটিংয়ে অনেক সাহায্য হতো। এবার একটু ভিন্ন অনুভূত হবে অবশ্যই। দল থেকে আমাকে যেটা করতে বলা হবে, সেটা তো অবশ্যই করতে হবে। আমি অনেক খুশি।’



রাইজিংবিডি/গল (কলম্বো)/৬ মার্চ ২০১৭/ইয়াসিন/পরাগ

Walton Laptop