ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

হলো না মুশফিকের সেঞ্চুরি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০৯ ৩:৫৮:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৩ ৩:৪৬:১৩ পিএম
গলে আরেকটি সেঞ্চুরি হলো না মুশফিকুর রহিমের

ক্রীড়া প্রতিবেদক : শেষবার যখন গলে খেলেছিলেন, মুশফিকুর রহিমের ব্যাট দেখেছিল ডাবল সেঞ্চুরি। ২০১৩ সালের মার্চে গলে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্ট ডাবল সেঞ্চুরি করেন মুশফিক, খেলেন ঠিক ২০০ রানের দুর্দান্ত ইনিংস। চার বছর পর সেই গলে আরেকটি সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত পারলেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। গল টেস্টের তৃতীয় দিনে মুশফিক আউট হয়েছেন ৮৫ রান করে। ১৫ রানের জন্য গলে হলো না আরেকটি সেঞ্চুরি।

সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে আজ তৃতীয় দিন শুরু করেছিলেন মুশফিক। অধিনায়ক লাঞ্চের আগেই এক প্রান্তে দেখেছেন সৌম্য, সাকিব, মাহমুদউল্লাহ আর লিটন দাসের বিদায়। বাংলাদেশ তখন ফলোঅনের শঙ্কায়। লিটন ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরার সময় ফলোঅন এড়াতে বাংলাদেশের চাই ১০৩ রান।

এরপরই সপ্তম উইকেটে মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে শুরু মুশফিকের লড়াই। দেখেশুনে খেলে মুশফিক তুলে নেন ফিফটি। একটা সময় এ জুটি পূর্ণ করে শতরান। বাংলাদেশ এড়ায় ফলোঅন। এরপরই জোড়া আঘাতে সব এলোমেলো। দিলরুয়ান পেরেরার পরপর দুই বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন মিরাজ আর তাসকিন। দ্রত রান তোলার তাড়ায় খানিক বাদে ফেরেন মুশফিকও। অধিনায়কের দুর্দান্ত ইনিংস শেষ হয়েছে অবশ্য বাজেভাবে।

শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথকে ডাউন দ্য উইকেটে এসে খেলতে চেয়েছিলেন মুশফিক। সেটি বুঝতে পেরে বলটা টেনে দিয়েছিলেন লঙ্কান বাঁহাতি স্পিনার। বাংলাদেশ অধিনায়ক মিস করেন বলের লাইন, বোল্ড। ১৬১ বলে ৮ চার ও এক ছক্কায় শেষ হয় মুশফিকের ৮৫ রানের দারুণ ইনিংসের।

এই বছর এখন পর্যন্ত পাঁচ ইনিংসে মুশফিকের রান ৪০৭। গড় কত জানেন? ১০১.৭৫! জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ১৫৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ১৩ রান করে বলের আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন। ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে করেন ১২৭ ও ২৩। আর আজ গলে প্রথম ইনিংসে করলেন ৮৫।



রাইজিংবিডি/ঢাকা/৯ মার্চ ২০১৭/পরাগ

Walton Laptop