ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বেরসিক বৃষ্টি অপেক্ষায় রাখল

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেরসিক বৃষ্টি অপেক্ষায় রাখল

বৃষ্টিতে ভেসে গেল দ্বিতীয় ওয়ানডে

ইয়াসিন হাসান, ডাম্বুলা থেকে : এক ঘণ্টার ঝুমবৃষ্টি। তাতেই স্বপ্নভঙ্গ! ডাম্বুলাতে হলো না সিরিজ জয়ের স্বপ্নপূরণ।

বাংলাদেশ মঙ্গলবারই চেয়েছিল লঙ্কার মাটিতে প্রথমবারের মতো সিরিজ নিশ্চিত করতে। কিন্তু বেরসিক বৃষ্টির কারণে অপেক্ষা করতে হচ্ছে বাংলাদেশকে। কলম্বোতে তৃতীয় ও শেষ ম্যাচ ১ এপ্রিল। আপাতত সেই ম্যাচের অপেক্ষায় থাকছে টিম বাংলাদেশ।

মঙ্গলবার দিনের শুরু থেকেই ডাম্বুলার আকাশে প্রচণ্ড রোদ। পুরোপুরি রৌদ্রজ্জ্বল আবহাওয়া। সূর্যের প্রখর রশ্মিও বিপর্যস্ত করে তুলেছিল স্বাভাবিক জীবনযাত্রা। তখনো কে জানত, শেষ বিকেলে বৃষ্টি ধুয়ে দিয়ে যাবে ডাম্বুলা শহরকে। সূর্য ডুবতেই শুরু হলো এক পশলা বৃষ্টি। বৃষ্টিতে ভেসে যায় বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় ওয়ানডে। প্রায় এক ঘন্টা বৃষ্টির পর স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় মাঠ পর্যবেক্ষণ করতে নেমেছিলেন আম্পায়াররা। কিন্তু তারা মাঠে নামার পর আবারও বৃষ্টির হানা। মিনিট দশেক পর অফিশিয়াল স্কোরার ঘোষণা করলেন, ‘বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত।’



দ্বিতীয় ইনিংসে গড়াল না একটি বলও। টস জিতে ব্যাটিং করতে নামা শ্রীলঙ্কা সবকটি উইকেট হারিয়ে তুলেছিল ৩১১ রান। সপ্তম শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে কুশল মেন্ডিস বাংলাদেশের বিপক্ষে তুলে নেন সেঞ্চুরি (১০২)। এ ছাড়া নিজের ২০০তম ওয়ানডে খেলতে নামা উপুল থারাঙ্গা করেন ৬৫ রান। ম্যাচটি রাঙিয়ে তুলেছিলেন তাসকিন আহমেদও। শেষ ওভারে তাসকিন তিন বলে তিন উইকেট নিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো পান হ্যাটট্রিকের স্বাদ। পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ডানহাতি এ পেসার হ্যাটট্রিকের কৃতিত্ব দেখান। কিন্তু বেরসিক বৃষ্টি তাদের কাউকেই দিন শেষে হাসতে দিল না!

টস জিতে ব্যাট করতে নেমে ১৮ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। মাশরাফির শর্ট বলে পুল করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দেন গুনাথিলাকা। কিপিং থেকে দৌড়ে দিয়ে ডাইভ দিয়ে বল তালুবন্দি করেন মুশফিকুর রহিম। দ্বিতীয় উইকেটে প্রতিরোধ পায় শ্রীলঙ্কা। অধিনায়ক থারাঙ্গা ও কুশল মেন্ডিস ১১১ রানের জুটি গড়েন। থারাঙ্গা ৩১তম হাফ সেঞ্চুরি তুলে নেন। নিজের ২০০তম ওয়ানডে ম্যাচ ভালোভাবেই রাঙাতে চেয়েছিলেন লঙ্কান অধিনায়ক। কিন্তু নিজের ভুলে উইকেট হারাতে হয় তাকে। মুস্তাফিজের লেগ স্টাম্পের বাইরে নো বলে রান নিতে চেয়েছিলেন থারাঙ্গা। শর্ট লেগ থেকে বল পেয়ে সরাসরি থ্রো করেন মাহমুদউল্লাহ। অপরপ্রান্তে গিয়েও ব্যাট প্লেস না করায় রানআউট থারাঙ্গা।

তৃতীয় উইকেটে ১২.১ ওভারে ৮৩ রানের জুটি গড়েন দিনেশ চান্দিমাল ও মেন্ডিস। ওভারপ্রতি ৬-এর বেশি করে রান তোলেন দুই ডানহাতি ব্যাটসম্যান। মাশরাফির করা ৩৬তম ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন মেন্ডিস। প্রথমবারের মতো ওয়ানডেতে সেঞ্চুরি পাওয়া মেন্ডিসের চোখে-মুখে ছিল বড় কিছু পাওয়ার আনন্দ। কিন্তু বেশিদূর এগোতে পারেননি তিনি। তাসকিনের বলে ড্রাইভ করতে গিয়ে ফিরতি ক্যাচ দেন ১০২ রানে। এর আগে চান্দিমালকে ২৪ রানে আউট করেন মুস্তাফিজ।



দ্রুত ২ উইকেট নিয়ে রানের চাকা আটকে রাখে বাংলাদেশ। কিন্তু বেশিক্ষণ বোলিং ধার অব্যাহত রাখতে পারেনি বাংলাদেশ। মিলিন্ডা সিরিবর্ধনা ও গুনারত্নে বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে রান তোলেন দ্রুত। ৩০ রানে মিরাজের বলে স্লগ সুইপ করতে গিয়ে বোল্ড হন সিরিবর্ধনে। ৩৯ রানে তাসকিন আউট করেন গুনারত্নেকে। ততক্ষণে শ্রীলঙ্কার রান ৩১১।

ইনিংসের শেষ ওভারের তৃতীয় বলে গুনারত্নেকে আউট করে হ্যাটট্রিকের সূচনা করেন তাসকিন। চতুর্থ বলে তাসকিনের ফুল টসে সুরঙ্গা লাকমাল ক্যাচ দেন মিড উইকেটে। পঞ্চম বলে তাসকিনের ইয়ার্কারে বোল্ড নুয়ান প্রদ্বীপ। তিন বলে তিন উইকেট নিয়ে আনন্দে আত্মহারা তাসকিন। ম্যাচে তার নামের পাশে সর্বোচ্চ ৪ উইকেট।

বৃষ্টি না হলে জিততে হলে বাংলাদেশকে রেকর্ড গড়তে হতো। রনগিরি স্টেডিয়ামে ২৮৯ রানের বেশি তাড়া করে জিতেনি কোনো দল। শ্রীলঙ্কার মাটিতেই এখন পর্যন্ত ৩০০ বা এর বেশি রান তাড়া করে জয়ের নজির নেই। বাংলাদেশকে জয় পেতে হলে তাই রেকর্ড গড়তে হতো। বাংলাদেশ পারতও! ২০১৩ সালেও যে পেরেছিল! আজকের এ দিনেই হাম্বানটোটায় বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিল শ্রীলঙ্কাকে। এবার খেলা হলে সেরকম কিছু হওয়ার আভাস ছিল। আপাতত সিরিজ জয়ের উৎসব না করেই থাকতে হচ্ছে টিম বাংলাদেশকে।



রাইজিংবিডি/ডাম্বুলা (শ্রীলঙ্কা)/২৮ মার্চ ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়