ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাথুরুসিংহে-ওয়ালশের ‘বিশেষ ক্লাসে’ মুস্তাফিজ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাথুরুসিংহে-ওয়ালশের ‘বিশেষ ক্লাসে’ মুস্তাফিজ

ইয়াসিন হাসান, কলম্বো থেকে : ঐচ্ছিক অনুশীলন। কেউ চাইলে আসতে পারে, না চাইলে প্রয়োজন নেই। এমন অনুশীলনে মুস্তাফিজুর রহমানকে খুব একটা দেখা যায় না। তবে আজ সিংহলিজ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ব্যতিক্রমী মুস্তাফিজুর রহমানকে পাওয়া গেল।

অনুশীলনে খুব সিরিয়াস। খুব কাছ থেকেই তার ক্লাস নিচ্ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে ও বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। এক কথায় বলা যায়, দুই গুরুর ‘বিশেষ ক্লাসে’ মুস্তাফিজুর রহমান। সকাল ১০টায় সিংহলিজ ক্রিকেট গ্রাউন্ডের নেটে চন্ডিকা হাথরুসিংহের তত্ত্বাবধানে তিন ওভার বোলিং করেন মুস্তাফিজ। প্রায় প্রতিটি বলের পরেই হাথুরুসিংহে মুস্তাফিজের কাছে গিয়ে কথা বলে আসেন। হাথুরুসিংহে হাতে বল নিয়েও মুস্তাফিজকে দীক্ষা দেন।

নেটে তিন ওভার বোলিংয়ের পর মুস্তাফিজ চলে যান মূল স্টেডিয়ামের সেন্ট্রাল উইকেটে। সেখানে ওয়ালশকে নিয়ে আলাদা করে তিন থেকে চার ওভার বোলিং করেন কাটারমাস্টার। ওয়ালশ তাকে বোলিংয়ের পর ভুলগুলোকে শুধরে দিচ্ছিলেন। হঠ্যাৎ মুস্তাফিজকে নিয়ে ঐচ্ছিক অনুশীলনে এত তোড়জোর কেন?

অনুশীলন শেষে হাথুরুসিংহকে মুস্তাফিজকে নিয়ে প্রশ্ন করলে উত্তর দেন এভাবে,‘মুস্তাফিজ তিন (চার) উইকেট নিয়েছে। এটা খুব ভালো। সে এখন ভিন্ন দায়িত্ব পালন করছে। আমরা তাকে পরবর্তীতে ব্যবহার করছি। মুস্তাফিজ ভালোভাবেই ভিন্ন দায়িত্ব পালন করছে। ইনজুরি থেকে ফিরে এসেছে। যে ধরণের উইকেটে বোলিং করেছে সেখানে ব্যাটসম্যানরা বাড়তি সহায়তা পেয়েছে। আমাদের তাকে নিয়ে কোনো সমস্যা নেই।’

মুখে সমস্যার কথা না বললেও আজকের অনুশীলন দেখে বোঝা যাচ্ছিল মুস্তাফিজকে নিয়ে চিন্তিত টিম ম্যানেজমেন্ট। প্রথম দুই ম্যাচে মুস্তাফিজ মুস্তাফিজ চার উইকেট পেলেও দুই ম্যাচে রান দিয়েছেন ৫৬ ও ৬০। রনগিরি ডাম্বুলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ২২ গজের ক্রিজে লাইন খুঁজতে কষ্ট হচ্ছিল মুস্তাফিজের। ভালো জায়গায় বল ফেলতে পারছিলেন না কাটারমাস্টার। ফুলটস, ওয়াইড লেন্থ বল ও লেগ স্ট্যাম্পের ওপর অনেকগুলো বল করেছেন মুস্তাফিজ।

ব্যাটসম্যানরা তার হাফভলিগুলোকে অনায়েসে ড্রাইভ খেলেছেন। থারাঙ্গা, কুশল মেন্ডিস, গুনারত্নে তার বলে বাউন্ডারি মেরেছেন অনায়েসে।পুরো ইনিংসে মুস্তাফিজের বলে বাউন্ডারি এসেছে ৭টি ও ওভার বাউন্ডারি ১টি। এক রান ও দুই রান স্কোরবোর্ডে যোগ হয়েছে খুব সহজেই।কমপক্ষে ৮ ওভার করেছে এমন ম্যাচে দ্বিতীয় ওয়ানডেতে সবথেকে বেশি রান দিয়েছেন মুস্তাফিজ। লঙ্কানরা বৃষ্টিতে পন্ড হওয়া দ্বিতীয় ওয়ানডেতে মুস্তাফিজের ৮ ওভারে রান তুলেছে ৬০। প্রথম ওয়ানডেতে ৮.১ ওভারে মুস্তাফিজ দিয়েছিলেন ৫৬ রান। ১৩ ম্যাচ খেলা মুস্তাফিজ ৮ ওভার করেছেন ৫ ম্যাচে।

এর আগে ২০১৫ সালের ১৫ জুলাই ৮ ওভারে মুস্তাফিজ দিয়েছেন ২৪ রান। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ওয়ানডেতে ৮ ওভারে রান খরচ করেছিলেন যথাক্রমে ৩৩ ও ৩৪।১৩ ম্যাচে মুস্তাফিজ ১০ ওভার করেছেন চার ম্যাচে। এ চার ম্যাচের মধ্যে কেবল একবারই মুস্তাফিজ রান দিয়েছেন ৬২। বাকি তিন ম্যাচে মুস্তাফিজের রান যথাক্রমে ৪৩, ৫৭ ও ৩৮।আন্তর্জাতিক ক্রিকেটে আগমণের পর দ্বিতীয় ওয়ানডেতে সবথেকে বাজে বল করেছেন মুস্তাফিজ। এ মুহুর্তে সেরা পেসারের এমন বোলিং নিয়ে চিন্তিত হওয়া স্বাভাবিক। এ কারণে ঐচ্ছিক অনুশীলনে মুস্তাফিজকে নিয়ে আলাদা ক্লাস করালেন হাথুরুসিংহে ও ওয়ালশ।



রাইজিংবিডি/কলম্বো (শ্রীলঙ্কা)/৩০ মার্চ ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়