ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিরিজ জয় নাকি ড্র

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ৩১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিজ জয় নাকি ড্র

ইয়াসিন হাসান, কলম্বো থেকে : অপেক্ষার পালা শেষ। রাবণের দেশে লঙ্কা জয়ের শেষ মিশনে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে আগামীকাল তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ। ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে বাংলাদেশ। শেষ ম্যাচ জিতলে সিরিজ জিতবে বাংলাদেশ। শ্রীলঙ্কা জিতে গেলে সিরিজ ড্র করবে বাংলাদেশ।

সিরিজ জয়ের স্বপ্ন দ্বিতীয় ওয়ানডেতেও পূরণ হতো বাংলাদেশের। কিন্তু বেরসিক বৃষ্টি ভেস্তে দেয় উদযাপনের উপলক্ষ্য। ফলে তৃতীয় ওয়ানডের জন্য অপেক্ষা করতে হল বাংলাদেশকে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচটি শুরু হবে।

২০১১ সালে এ মাঠে সবশেষে ওয়ানডে খেলা হয়েছিল। বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে আবারও শ্রীলঙ্কার হেড কোয়ার্টারে হচ্ছে রঙিন পোশাকে জমজমাট লড়াই। ছয় বছর পর ওয়ানডেতে উইকেট কেমন আচরণ করে সেটাও দেখার। এ মাঠে দুবার প্রথম ইনিংসে তিনশর উপরে রান হলেও গড় রান ২৭০ থেকে ২৯০ এর মধ্যে। বলার অপেক্ষা রাখে না বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ হাইস্কোরিং হবে। দুই দল শেষ দুই ম্যাচ তারই ইঙ্গিত দেয়। ডাম্বুলাতে বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ৩২৪ রান। দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কা করে ৩১১ রান। তৃতীয় ওয়ানডেতেও ব্যাটসম্যানদের ব্যাট থেকে বড় ইনিংসের আশা করা যায়।



বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শেষ ওয়ানডে নিয়ে বলেন,‘শ্রীলঙ্কায় এসে আমরা একটা টেস্ট জিতেছি, একটা ওয়ানডে জিতেছি। এবার সিরিজ জয়ের কাছাকাছি আমরা। আশা করছি আমরা সিরিজ জিততে পারব। শ্রীলঙ্কা বরাবরই কঠিন। আমাদের সতর্ক থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে। আমাদের বিশ্বাস আমরা যদি নিজেদের খেলা খেলতে পারি অবশ্যই শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিততে পারব।’

অতীত স্মৃতি আত্মবিশ্বাসী করে তুলছে শ্রীলঙ্কাকে। জানালেন ম্যানেজার অশাঙ্ক গুরুসিংহে,‘আমাদের প্রত্যেকটি খেলোয়াড় জানে তাদেরকে কি করতে হবে। আমাদের তাদের পারফরম্যান্স নিয়ে হতাশ ছিলাম। দ্বিতীয় ম্যাচে তারা ভালো করেছিল। তাদেরকে আগামীকালের ম্যাচটিতে ভালো করতে দেখতে চাই। পূর্বের সুখস্মৃতি আমাদের আত্মবিশ্বাসী করছে। আমরা এখানে জিততে এসেছি। আশা করছি আমরা জিততে পারব।’

শ্রীলঙ্কার আর দুই-তিনটি মাঠের মত সিংহলিজের এ মাঠেও বাংলাদেশের রেকর্ড ভালো নয়। দশ ম্যাচের নয়টিতেই হেরেছে বাংলাদেশ। ২০০৪ সালে এশিয়া কাপে বাংলাদেশ ১১৬ রানে হারিয়েছিল হংকংকে। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে চারটি, ভারতের বিপক্ষে দুটি এবং অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে একটি করে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে চার ম্যাচে পরাজয়ের ব্যবধান যথাক্রমে ১০৩ রান, ৫ উইকেট, ৮ উইকেট এবং ৮৮ রান।

অতীত রেকর্ড সুখকর না হলেও বর্তমান সময়ের পারফরম্যান্স বাংলাদেশকে ভালো করতে আত্মবিশ্বাসী করে তুলছে। তবে এ মাঠে খেলার অভিজ্ঞতা নেই বর্তমান স্কোয়াডে থাকা কারও। সবার জন্য মাঠটি নতুন এক ভেন্যু। মাশরাফির কন্ঠে তথা পুরো বাংলাদেশই বিশ্বাস করে শ্রীলঙ্কার মাটিতে শেষ ওয়ানডে জিতে সিরিজ জয় সম্ভব।

২০১৩ সালেও শ্রীলঙ্কা সফরের ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়। পরবর্তীতে তৃতীয় ম্যাচ জিতে বাংলাদেশ ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে। সেবারই প্রথম শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। ড্র করেছিল সিরিজ। এবার ড্র নয় সিরিজ জিততে মুখিয়ে বাংলাদেশ। সিরিজ জিততে পারলে দেশের বাইরে পঞ্চমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের কৃতিত্ব দেখাবে বাংলাদেশ।



রাইজিংবিডি/কলম্বো (শ্রীলঙ্কা)/৩১ মার্চ ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়