ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অপয়া প্রেমাদাসায় বাংলাদেশের অভিষেক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপয়া প্রেমাদাসায় বাংলাদেশের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক: মুসলিম অধ্যুষিত এলাকা কলম্বোর খেত্তারামায়  মাথা উচুঁ করে দাঁড়িয়ে আছে আর প্রেমাদাসা স্টেডিয়াম।  ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এ স্টেডিয়ামটিকে শুরুতে খেত্তারামা ক্রিকেট স্টেডিয়াম হিসেবে নাম দেওয়া হয়েছিল। পরবর্তী প্রাক্তন রাষ্ট্রপতি রানাসিংহে প্রেমাদাসা নামে স্টেডিয়ামটির নামকরণ হয়।

১৯৮৬ সালের ৫ এপ্রিল শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করে আর প্রেমাদাসা স্টেডিয়াম। ১৯৯২ সালের ২৮ আগস্ট শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ৩৫ হাজার আসনবিশিষ্ট স্টেডিয়ামটির। ২০০৯ সাল থেকে নিয়মিত টি-টোয়েন্টি ম্যাচ হচ্ছে ওখানে।  
এ স্টেডিয়ামেই আজ সন্ধ্যায় দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি শুরু হবে।

এর আগে এ স্টেডিয়ামে ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে। ১টি ম্যাচে ফল বের হয়নি। বাকি ২৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে প্রথম ব্যাটিং করা দল জিতেছে ১৪টিতে। এটা স্পষ্ট যে আজকের ম্যাচ টস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 


প্রেমাদাসার রেকর্ড বলছে, এ মাঠে প্রথম ইনিংসে গড় রান ১৫০ এর মতো। শেষ পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ হাইস্কোরিং না হলেও এ রানে লড়াই হয়েছে জমজমাট।  তবে এ মাঠটি শ্রীলঙ্কার জন্য অপয়া।

লঙ্কানরা এ মাঠে মোট ১১টি ম্যাচ খেলেছে। ১১ ম্যাচে ১০টিতেই হার স্বাগতিকদের। জিতেছে শুধুমাত্র পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচে। সেটাও আজ থেকে পাঁচ বছর আগে।  অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ এ মাঠে ৪ উইকেটে হেরেছিল টি-টোয়েন্টির প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নরা। 

বাংলাদেশ আজ প্রথমবারের মত শ্রীলঙ্কার এ মাঠে খেলতে নামছে। অভিষেক ম্যাচে বাংলাদেশ জয় তুলে নিতে মুখিয়ে আছে। অন্যদিকে অপয়া মাঠে ভাগ্য পাল্টানোর লড়াইয়ে  শ্রীলঙ্কা।  

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৭/ইয়াসিন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়