ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৩০০ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে আইসিবি

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৩০০ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে আইসিবি

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গত অর্থবছরে আগের বছরের তুলনায় ১৫.৩১ শতাংশ বেশি বিনিয়োগ করেছে।

 

গত ২০১৫-১৬ অর্থবছর আইসিবি পুঁজিবাজারে মোট ৮ হাজার ৬৯৭ কোটি টাকা বিনিয়োগ করে। আগের বছর (২০১৪-১৫ অর্থবছরে) যার পরিমাণ ছিল ৭ হাজার ৩৬৬ কোটি টাকা। এক্ষেত্রে চলতি বছরে আইসিবি ১ হাজার ৩৩১ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে।

 

শনিবার ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ৪০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হয়।

 

এজিএমে কোম্পানির ঘোষিত ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড বিনিয়োগকারীরা অনুমোদন করে। অনুষ্ঠানে আইসিবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মজিব উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতিখার-উজ-জামান এবং অন্যান্য পরিচালক উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে বিনিয়োগকারীরা আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করেন। ২০১৫-১৬ অর্থবছরে আইসিবি এককভাবে এবং সাবসিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ৩১৩.৬৯ কোটি টাকা এবং ৩৩১.৬৪ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে।

 

জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরে আইসিবি শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ক্রয় এবং লিজ অর্থায়নসহ বিভিন্ন খাতে মোট ৬৩৮.৮০ কোটি টাকার আর্থিক সহায়তার অঙ্গীকার করে। এছাড়া আলোচ্য অর্থবছরে আইসিবি ২২৪ কোটি টাকার একটি বন্ড ইস্যুর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালনের অঙ্গীকার করে। ২০১৬-১৭ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ/অগ্রিম খাতে সর্বমোট ৭৫০ কোটি টাকা আদায় করেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৬/আশিক/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়