ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রোহিতের সেঞ্চুরিতে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিতের সেঞ্চুরিতে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৮৯ রানের বড় জয় পেয়েছে বিরাট কোহলির দল।

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে জয়ের ধারাটাও ধরে রাখল ভারত। এই নিয়ে দুই দলের সাতবারের দেখায় সাতবারই জিতল ভারতীয়রা।

ম্যানচেস্টারে রোববার টস হেরে ব্যাট করতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৩৬ রান করেছিল ভারত। জবাবে পাকিস্তান ৩৫ ওভারে ৬ উইকেটে ১৬৬ রান তোলার পর নামে বৃষ্টি। আবার খেলা শুরু হলে পাকিস্তানের নতুন লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ৩০২। পাকিস্তান থামে ৬ উইকেটে ২১২ রানে।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৫০ ওভারে ৩৩৬/৫ (রোহিত শর্মা ১৪০, বিরাট কোহলি ৭৭, লোকেশ রাহুল ৫৭ হার্দিক পান্ডিয়া ২৬)।

পাকিস্তান : ৪০ ওভারে ২১২/৬


শঙ্করের দ্বিতীয় উইকেট

ষষ্ঠ উইকেটে প্রতিরোধের চেষ্টা করেছিলেন সরফরাজ আহমেদ ও ইমাদ ওয়াসিম। সরফরাজকে ফিরিয়ে ৩৬ রানের জুটি ভেঙেছেন বিজয় শঙ্কর। অফ স্টাম্পের বলে ড্রাইভ করতে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হন পাকিস্তান অধিনায়ক (১২)। ইনিংসে শঙ্করের এটি দ্বিতীয় উইকেট। ৩৪ ওভার ১ বলে পাকিস্তানের স্কোর তখন ৬ উইকেটে ১৬৫। ইমাদের সঙ্গী শাদাব খান।

পান্ডিয়ার দুই বলে ফিরলেন হাফিজ-মালিক :
কুলদীপ যাদবের পর পাকিস্তান শিবিরে জোড়া আঘাত করেছেন হার্দিক পান্ডিয়া। ২৭তম ওভারের পঞ্চম ও ষষ্ঠ বলে আউট হন মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিক। হাফিজ ৯ রান ও মালিক ডাক মেরে আউট হন। 


কুলদীপের জোড়া আঘাত :
১৩ রানের মাথায় ইমাম-উল-হককে হারানোর পর বাবর আজম ও ফখর জামান ১০৪ রানের জুটি গড়েন। বিপজ্জনক হয়ে ওঠা এই জুটিকে ফিরিয়ে ভারত শিবিরে স্বস্তি ফিরিয়েছেন কুলদীপ যাদব। ফখর ৬২ আর বাবর ৪৮ রানে ফিরেছেন। 


বিজয় শঙ্কর ফেরালেন ইমাম-উল-হককে :
বল করার সময় পা পিছলে কিছুটা সমস্যায় পড়েন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার। তাই শেষ দুটি বল না করেই ড্রেসিং রুমে ফিরে যান তিনি। ভুবনেশ্বরের শেষ ‍দুটি বল করতে আসেন শিখর ধাওয়ানের পরিবর্তে সুযোগ পাওয়া বিজয় শঙ্কর। তার করা প্রথম বলই সরাসরি ইমাম-উল-হকের প্যাডে আঘাত হানে। জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দেন। ইমাম উল হক এলবিডব্লিউ হয়ে ফিরে যান ৭ রান করে।


৩০০ রান পেরিয়ে ভারত :
৪৬ ওভারের মাথায় দলীয় ৩০০ রান স্পর্শ করে ভারত। অবশ্য মাঝে হার্দিক পান্ডিয়া ও মাহেন্দ্র সিং ধোনির উইকেট হারিয়েছে তারা। পান্ডিয়া ১৯ বলে ২৬ রান করে গেলেও ধোনি ১ রানের বেশি করতে পারেননি। দুটি উইকেটই নিয়েছেন মোহাম্মদ আমির।


ফিরলেন রোহিত শর্মা :
উদ্বোধনী জুটিতে ব্যাট করতে নেমে অবশেষে আউট হলেন রোহিত শর্মা। হাসান আলীর করা ৩৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে ব্যক্তিগত ১৪০ রানে পৌঁছান। পরের বলে শর্ট ফাইন লেগে স্কুপ করতে গিয়ে ওয়াহাব রিয়াজের তালুবন্দি হন। ১১৩ বল খেলে ১৪টি চার ও ৩ ছক্কায় ১৪০ রান করে যান তিনি। 



রোহিত শর্মার সেঞ্চুরি :
ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত শর্মা। আজ পাকিস্তানের বিপক্ষে ৮৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শাদাব খানের করা ৩০তম ওভারের শেষ বলে ১ রান দিয়ে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগারে পৌঁছান তিনি। ৯টি চার ও ৩ ছক্কা হাঁকার সেঞ্চুরি করার পথে।

রাহুলকে ফেরালেন ওয়াহাব :
রোহিত শর্মার সঙ্গে ২৩.৫ ওভারে ১৩৬ রানের জুটি গড়ে ফিরেছেন লোকেশ রাহুল। ওয়াহাব রিয়াজের করা ২৪তম ওভারের পঞ্চম বলে বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে আউট হন রাহুল। তার ব্যাট থেকে আসে ৫৭টি রান। ৩ চার ও ২ ছক্কায় এই রান করেছেন তিনি।

১৮ ওভারেই শতরান :
১০ ওভারে ৫৩ রান তুললেও পরের ৮ ওভারে ভারত তুলেছে ৪৮ রান। তাতে ১৮ ওভারেই শতরান পেরিয়েছে ভারত। রোহিত শর্মা তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি।

১০ ওভার শেষে ভারত :৫৩/০
প্রথম দশ ওভারে ভারতের উদ্বোধনী জুটি তুলেছে ৫৩ রান। তার মধ্যে রোহিত শর্মা করেছেন ৩৭ রান। আর লোকেশ রাহুল করেছেন ১৪ রান।


ভারতের একাদশে  ইনজুরিতে পড়া শিখর ধাওয়ানের পরিবর্তে এসেছেন পেস অলরাউন্ডার বিজয় শঙ্কর। পাকিস্তানের একাদশে এসেছেন দুই স্পিনার ইমাদ ওয়াসিম ও শাদাব খান। বাদ পড়েছেন আসিফ আলী ও শাহীন শাহ আফ্রিদি।

 

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ চাহাল, জাসপ্রিত বুমরাহ।

 

পাকিস্তান একাদশ: ইমাম উল হোক, ফখর জামান, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক), শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, হাসান আলী, মোহাম্মদ আমির।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়