ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুই বিচারপতি ও ৪১ আইনজীবীর মৃত্যুতে শোক

এমএ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই বিচারপতি ও ৪১ আইনজীবীর মৃত্যুতে শোক

নিজস্ব প্রতিবেদক : গত এক বছরে দুই বিচারক ও ৪১ আইনজীবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পুরান ঢাকার নিম্ন আদালতের বিচারক ও আইনজীবীরা।

 

রোববার ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের এজলাসে ‘ফুল কোর্ট ডেথ রেফারেন্স’ অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা আইনজীবী সমিতি।

 

জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রয়াতদের স্মরণে শোক প্রকাশ করে তাদের কর্মজীবন নিয়ে আলোচনা করা হয়।

 

এস এম কুদ্দুস জামান বলেন, ‘দুই বিচারপতি এবং প্রবীণ, দক্ষ ও অনুসরণীয় আইনজীবীদের মৃত্যুতে আমরা অত্যন্ত শোকাহত ও ক্ষতিগ্রস্ত। বিচার প্রশাসন এবং বিচার ব্যবস্থা তাদের অভাব অনুভব করে। মৃত্যু জীবনের অনিবার্য পরিণতি। কিন্তু সেই মৃত্যু অনেক বেশি বেদনাদায়ক হয় যখন সেটা অসময়ে হয়। যাদের আমরা স্মরণ করছি, তাদের প্রত্যেকেই বিচার অঙ্গণে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য অত্যন্ত গুরুত্ব ভূমিকা পালন করেছেন।’

 

তিনি আরো বলেন, ‘আমরা (বিচারক ও আইনজীবী) মরহুমদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে পারব তখন, যখন তাদের নৈপুণ্য, সততা ও আইনের প্রতি ভক্তি-শ্রদ্ধা অনুসরণ করে প্রত্যেকটি আদালতের কক্ষকে প্রকৃত ন্যায়বিচারের জায়গায় পরিণত করতে পারব।’

 

প্রয়াত বিচারপতিরা হলেন- বজলুর রহমান ছানা ও জে এন দেব চৌধুরী। প্রয়াত আইনজীবীরা হলেন- বদরুন নেছা, মো. আনোয়ারুজ্জামান, বোরহান উদ্দিন বাহার, খন্দকার ফারুক আহমেদ, আবদুল বাসিত, গোপাল চন্দ্র সাহা প্রমুখ।

 

অনুষ্ঠানের শেষের দিকে প্রয়াতদের স্মরণে সবাই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। এরপর দোয়া করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/এমএ খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়