ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সূচকের উত্থানে লেনদেন চলছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচকের উত্থানে লেনদেন চলছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন।

এদিন শুরু থেকেই ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৯ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৬৩০ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১৪ এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টি, দর কমেছে ৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ৭০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের। এ সময় টাকার অঙ্কের লেনদেন হয়েছে ৫৫৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৫৭৫ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৩১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ২ হাজার ১৮ পয়েন্টে। সে সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছিল ৫৫৫ কোটি ৯১ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। সিএসইতে দুপুর ১২টায় ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৫৮৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২০০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, দর কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দর। যা টাকার অঙ্কে ৩৫ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার টাকা।




রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়