ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টেলরের রেকর্ড সেঞ্চুরিতে জিতল কিউইরা

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪১, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেলরের রেকর্ড সেঞ্চুরিতে জিতল কিউইরা

ক্রীড়া ডেস্ক: ক্রাইস্টচার্চে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে আজ মুখোমুখি হয় নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের এ ম্যাচে ৬ রানে হারে দক্ষিণ আফ্রিকা। আর এ হারের মধ্য দিয়ে ১২ ম্যাচ পর হারের তিক্ত স্বাদ পেল প্রোটিয়ারা।

ঘরের মাঠে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ২৮৯ করে নিউজিল্যান্ড। ২৯০ রানের টার্গেটে খেলতে নেমে ৯ উইকেটে ৫০ ওভারে ২৮৩ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। ফলে এ ম্যাচে ৬ রানের জয়ে প্রোটিয়াদের সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরে নিউজিল্যান্ড।

শুরুতেই ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের হয়ে চমকপ্রদ এক সেঞ্চুরির দেখা পান রস টেলর। এই ওভারটি ছিলে পারনেলের। নাটকীয়ভাবে ইনিংসের ৫০তম ওভারের শেষ বলটি  বাউন্ডারিতে পাঠিয়ে সেঞ্চুরি তুলে নেন টেলর। এই সেঞ্চুরিতে দেশের হয়ে নতুন রেকর্ড গড়েন কিউই এ তারকা।

নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে এখন সর্বোচ্চ ১৭ সেঞ্চুরির রেকর্ড এখন তার দখলে। এ সেঞ্চুরির মধ্য দিয়ে এই ফরম্যাটে দ্রুত ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন টেলর। ওয়ানডেতে ৬০০০ কিংবা এর অধিক রান করা নিউজিল্যান্ডের চতুর্থ ব্যাটসম্যান তিনি। সেঞ্চুরি তুলে নেওয়ার পথে জেমস নিসামকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে ১২৩ রানের অপরাজিত জুটি গড়েন টেলর।

ঘরের মাঠে তার এই রেকর্ড সেঞ্চুরি ব্যর্থ হয়নি। বল হাতে ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনারদের বোলিং তোপে লক্ষ্যে পৌঁছার ৬ রান আগে প্রোটিয়া ইনিংস থামলে জয় পায় নিউজিল্যান্ড।

চেনা আঙ্গিনায় আগে ব্যাট করা নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১০২* করেন টেইলর। ১০২ বল মোকাবেলায় ৮ চারে এ ইনিংস সাজান তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৭১ রানে টেইলরের সঙ্গে অপরাজিত থাকেন জেমস নিসাম। এর আগে ৬৯ রান আসে কেন উইলিয়ামসনের ব্যাট থেকে।

প্রোটিয়াদের হয়ে ডোয়াইন প্রিটোরিয়াস ২টি, ইমরান তাহির ও পারনেল একটি করে  উইকেট নেন।

দক্ষিণ আফ্রিকা ২৯০ টার্গেটে খেলতে নেমে সর্বোচ্চ ৫৭ রান আসে ডি ককের ব্যাট থেকে। এছাড়া প্রিটোরিয়াস ৫০, ডি ভিলিয়ার্স ৪৫ এবং জেপি ডুমিনি ৩৪ এবং মিলার ২৮ রান করে আউট হয়েছেন। দলের হয়ে আর কেউ বড় কোনো ইনিংস খেলতে না পারায় ২৮৩ রানে থামে প্রোটিয়ারা।

বল হাতে নিউজিল্যান্ডের হয়ে বোল্ট ৩টি ও স্যান্টনার ২টি উইকেট নেন। এ ছাড়া সাউদি ও গ্র্যান্ডহোম নেন ১টি করে উইকেট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/শামীম/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়