ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশে দুধ ও মাংসের ঘাটতি পূরণ সম্ভব

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে দুধ ও মাংসের ঘাটতি পূরণ সম্ভব

নিজস্ব প্রতিবেদক : উন্নত জাতের বাছুর উৎপাদন ব্যবস্থা সম্প্রসারণের মাধ্যমে দেশের দুধ ও মাংসের ঘাটতি পূরণ করা সম্ভব বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

শনিবার প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ উপলক্ষে ঢাকার কেরানীগঞ্জের শাক্তা মডেল উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, মেধাবী ও উন্নত জাতি গঠনে পর্যাপ্ত পরিমাণ দুধ ও মাংসের সরবরাহের কোনো বিকল্প নেই। আর এ সত্য উপলব্ধি করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে অস্ট্রেলিয়া থেকে ১৭৩টি উন্নত জাতের গাভী এনেছিলেন। যাতে করে দুধ ও মাংসের সরবরাহ ঠিক রেখে উন্নত, মেধাবী জাতি গঠন নিশ্চিত করা যায়।

মন্ত্রী আরো বলেন, দুধ ও মাংস আমাদের অপরিহার্য খাদ্য। মেধা বিকাশে এই খাদ্যের কোনো বিকল্প নেই। উন্নত জাতের বাছুর উৎপাদনের মাধ্যমে যদি আমরা এই শিল্পকে উন্নত করতে পারি, তাহলে দুধ ও মাংসের চাহিদা পূরণ করতে পারব। যা আর্থ-সামাজিক উন্নয়নে এবং মেধাবী জাতি গঠনে সহায়তা করবে।

খাদ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন আমরা স্বপ্ন দেখা ভুলে গিয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আবার স্বপ্ন দেখা শুরু করেছি। দেশের প্রতিটি সেক্টর তার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। খাদ্য নিরাপত্তা দিতে আজ আমরা সক্ষম। নিরাপদ খাদ্যের অধিকার মানুষের সাংবিধানিক অধিকার। আর সে অধিকার আমরা নিশ্চিত করছি। এ লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ৪৮০টি সংস্থা এবং ১৮টি মন্ত্রণালয় নিয়ে আমাদের কাজ। খুব শিগগির আমরা জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারব।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, উপজেলা চেয়ারম্যানসহ দেশের বিভিন্ন জায়গা থেকে আসা খামারি মালিকরা।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়