ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্যাংক মালিকদের সুবিধায় আইন পরিবর্তন হচ্ছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ২৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাংক মালিকদের সুবিধায় আইন পরিবর্তন হচ্ছে

কেএমএ হাসনাত : বাণিজ্যিক ব্যাংকের পরিচালনা পর্ষদে পারিবারিক পরিচালকদের আধিপত্য বাড়ানোর প্রক্রিয়া চলছে। এ জন্য পারিবারিক পরিচালকের সংখ্যা ৩-৪ জন করা হতে পারে। এ ছাড়া পরিচালকদের মেয়াদ ৬-৯ বছর করা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংকগুলোতে নিজেদের পারিবারিক আধিপত্য বাড়াতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠক করেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর নেতারা।

বৈঠক শেষে ব্যাংক মালিকদের দাবির বিষয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ব্যাংকের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী দুই পক্ষের লোকই এসেছেন। তাঁরা শ্রমিক অংশগ্রহণ তহবিল, পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ, একই পরিবারের একাধিক সদস্যের পরিচালনা পর্ষদে থাকা, পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন নেওয়া ও বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। সবই আইনি বিষয়। এ আলোচনা আগেও হয়েছে। তাঁরা ডিসেম্বরের মধ্যে এসব বিষয়ে সমাধান চান। ডিসেম্বরে ব্যাংকের কিছু হিসাব-কিতাব থাকে এ জন্য। তবে এত অল্প সময়ে আইনে পরিবর্তন আনা সম্ভব নয়। এ জন্য দেখি অন্য কোনো উপায়ে কিছু করা যায় কি না।’ অর্থমন্ত্রীর এই আশ্বাসের সূত্র ধরেই ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর সংশোধন করা হচ্ছে।

সূত্র জানায়, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ অনুযায়ী এক পরিবার থেকে একই সময়ে কোনো ব্যাংকে দুইয়ের বেশি সদস্যের পরিচালক হিসেবে থাকার সুযোগ নেই। আইন সংশোধন করে পারিবারিক পরিচালকদের সংখ্যা দুই থেকে বাড়িয়ে তিন বা চারজন করা হচ্ছে। এতে ব্যাংক পরিবারনির্ভর হয়ে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এ ছাড়া বাণিজ্যিক ব্যাংকের পরিচালকদের মেয়াদ বাড়ানোর পাশাপাশি পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন নেওয়ার বিষয়েও সংশোধন আনা হচ্ছে। মূলত বিএবির দাবির পরিপ্রেক্ষিতে ব্যাংক কোম্পানি আইনে এসব পরিবর্তন আনা হচ্ছে। ব্যাংক কোম্পানি আইনে নতুন এ বিধানগুলোকে সংযোজন করে চূড়ান্ত খসড়া তৈরি করতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠকে বসবে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ব্যাংক কোম্পানি আইনের ১৫(১০) এ বলা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোন আইন অথবা কোন ব্যাংক-কোম্পানির সংঘস্মারক বা সংঘবিধিতে যাহা কিছুই থাকুক না কেন, এই আইন কার্যকর হইবার ১ (এক) বৎসর অতিবাহিত হইবার পর হইতে কোন একক পরিবার হইতে দুইজনের অধিক সদস্য একই সময়ে কোন ব্যাংক-কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকিবে না।’ অর্থাৎ এক পরিবারের দুজনের বেশি সদস্য একই সময়ে কোন ব্যাংকে পরিচালক পদে থাকতে পারবে না।

সংশোধন করে সেখানে একক পরিবার থেকে একই সময়ে চারজনের বেশি সদস্য পরিচালক হিসেবে থাকতে পারবে না বলে প্রতিস্থাপন করা হচ্ছে। আর এটা করা হলে একই সময়ে একই পরিবারের চারজন পর্যন্ত সদস্য পরিচালক থাকতে পারবেন।

বর্তমান আইনে এক পরিবার থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে দুইয়ের বেশি সদস্য পরিচালক থাকার সুযোগ নেই। পরিবার বলতে স্বামী-স্ত্রী, পুত্র-কন্যা, ভাই-বোন অথবা নির্ভরশীল যে কাউকে বোঝানো হয়েছে। বিএবি বলছে, পরিবারের মধ্যে সন্তান পৃথক ব্যবসা করছেন, আলাদাভাবে কর পরিশোধ করছেন। এরপরও পরিবারের সংজ্ঞার কারণে অনেক ক্ষেত্রে পরিচালক হতে পারছেন না।

ব্যাংক মালিকদের সংগঠন বিএবির দাবি ছিল, পরিচালক পদে তাদের আজীবন থাকার সুযোগ দিতে হবে। আইনের সংশোধনীতে তাদের সে দাবি উপেক্ষা করা হলেও পরিচালকদের মেয়াদ বাড়ানো হচ্ছে। বিদ্যমান আইনে ধারাবাহিকভাবে দুই মেয়াদে পরিচালক পদে সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত থাকার বিধান রয়েছে। এ ধারাটি সংশোধন করে তাদের মেয়াদ সর্বোচ্চ একটানা ৯ বছর করা হচ্ছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ‘ব্যাংক কোম্পানি আইন সংশোধনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। অর্থমন্ত্রীকে এ বিষয়ে বিএবি নেতারা কিছু কথা বলেছেন। ইতিমধ্যে বিষয়টি নিয়ে আমরা নিজেরা বৈঠক করেছি। এ বিষয়ে কাজ চলছে।’

সূত্র জানায়, বিদ্যমান আইনের ১৫ (৪) ধারা অনুযায়ী সাধারণ সভায় পরিচালকরা নির্বাচিত হন। কিন্তু প্রতিনিধিত্বকারী ও স্বতন্ত্র পরিচালকরা সাধারণ সভায় নির্বাচিত হন না। নতুন সিদ্ধান্তে সাধারণ সভায় নির্বাচিত হওয়ার পর পরিচালক হিসেবে নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। আর প্রতিনিধিত্ব ও স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের আগে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন প্রয়োজন হবে।

তবে পরিচালকদের মেয়াদ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক বলেছে, নতুন প্রতিষ্ঠিত ব্যাংকগুলোর সমস্যা বিবেচনা নিয়ে সব ক্ষেত্রেই ধারাবাহিকভাবে সর্বোচ্চ ৯ বছর পর্যন্ত পরিচালক পদে থাকার সুযোগ সৃষ্টি করা যেতে পারে। এ জন্য প্রয়োজনীয় সংশোধনের বিষয়টি ইতিবাচক হিসেবে দেখা যেতে পারে।

সূত্র জানায়, পরিবারের সংজ্ঞা পরিবর্তনের ব্যাপারে মত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বলা হয়, সার্বিক বিবেচনায় আইনের ১৪ (ক) ধারা বিধানটি বহাল রাখা দরকার। তবে বিএবির প্রস্তাব অনুযায়ী অপর একটি ধারা ১৫ (১০) সংশোধন করা যেতে পারে। এই আইন কার্যকর হওয়ার পর একক পরিবার থেকে চারজনের অধিক সদস্য একই সময়ে কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে থাকবেন না।




রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/হাসনাত/শাহনেওয়াজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়