ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রাক-বাজেট আলোচনা শুরু আজ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৪, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাক-বাজেট আলোচনা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রণয়নের অংশ হিসেবে রোববার বিকেল থেকে শুরু হচ্ছে প্রাক-বাজেট আলোচনা।

এর মধ্যে আজ প্রথমদিনে গবেষকদের সঙ্গে বসতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী ১১ মে পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চলবে এসব আলোচনা।

প্রাক-বাজেট আলোচনার অংশ হিসেবে অর্থমন্ত্রী আজ সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), ইকনোমিক রিসার্চ গ্রুপ (ইআরজি) এবং অর্থনীতি সমিতির অর্থনীতিবিদ ও গবেষকদের সঙ্গে মতবিনিময় করবেন।

একই স্থানে দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে অর্থমন্ত্রী আলোচনায় বসবেন ৯ মার্চ দুপুর সাড়ে ১২টায়।

অর্থমন্ত্রী হিসেবে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট হবে আবুল মাল আবদুল মুহিতের একাদশতম বাজেট হবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট দিতে যাচ্ছেন তিনি। এটি একটি অনন্য রেকর্ড।

বাজেটের আকার এখনো ঠিক হয়নি। তবে অর্থমন্ত্রী সম্প্রতি লন্ডন সফরকালে বাজেটের আকার ৪ লাখ ২০ হাজার কোটি টাকার মতো হবে বলে ঘোষণা দিয়েছেন। চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

বরাবরের মতো এবারো জুন মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

ম্যাসব্যাপী প্রস্তাবিত সেই বাজেটের ওপর আলোচনা শেষে ৩০ জুন পাস হবে বাজেট। ১ জুলাই থেকে শুরু হবে ২০১৭-১৮ অর্থবছর।

অর্থ মন্ত্রণালয় নতুন বাজেট প্রণয়নের নীতিগত দিক সম্পর্কে মতবিনিময়ের উদ্দেশ্যে প্রাক-বাজেট আলোচনার জন্য যে সময়সূচি চূড়ান্ত করেছে। তাতে দেখা যায়, ২৩ মার্চ এনজিও প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন অর্থমন্ত্রী।

৩১ মার্চ হবে অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়।

অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতিদের সঙ্গে বৈঠক হবে ২ এপ্রিল।

অন্যান্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে বৈঠক হবে দুই পর্বে। প্রথম পর্ব হবে ৪ এপ্রিল, দ্বিতীয় পর্ব ৬ এপ্রিল।

সব মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বৈঠক হবে আগামী ৩০ এপ্রিল বিকেলে সচিবালয়ে।

১১ মে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার সম্পাদক এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে শেষ হবে অর্থমন্ত্রীর প্রাক-বাজেট আলোচনা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়