ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিম উৎপাদনে ২০১৮ সালের মধ্য স্বয়ংসম্পূর্ণতা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিম উৎপাদনে ২০১৮ সালের মধ্য স্বয়ংসম্পূর্ণতা

নিজস্ব প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মাদ ছায়েদুল হক বলেছেন, মাছ উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। ডিম উৎপাদনেও ২০১৮ সালের মধ্য আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করব। কিন্তু মাংস ও দুধ উৎপাদনে আমরা পিছিয়ে আছি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে পাঁচ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী মোহাম্মাদ ছায়েদুল হক বলেন, মাংস ও দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করার লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। আগামী ২০১৮ সালের মধ্য মাংসে সম্পূর্ণ না হলেও পরবর্তী সরকারের দায়িত্ব পালনের সময়ে স্বয়ংসম্পূর্ণ হবো।

তিনি বলেন, দেখতে হবে আমাদের কতটুকু অগ্রগতি হয়েছে, কতটুকু হতে হবে, তার লক্ষ্য ঠিক করতে হবে। মাছ উৎপাদনে চতুর্থ অবস্থানে রয়েছে। প্রাণিসম্পদেও এরকম সফলতা দেখাতে হবে।

মন্ত্রী প্রাণিসম্পদ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, দূরদৃষ্টি, সততা ও বাস্তব পরিকল্পনা নিতে পারলেই প্রতিটি নাগরিকের খাবারে প্রয়োজনীয় মাংস, দুধ ও ডিম দিতে পারব।  আশা করি সেবা প্রদানের যে ধারা তৈরি হয়েছে তা আপনারা ধরে রাখতে সচেষ্ট হবেন।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা কমিশনের জেনারেল ইকোনমিক ডিভিশনের সদস্য প্রফেসর মো. মাকসুদুল আলম বলেন, দুধ, মাংস, ডিমসহ প্রাণিসম্পদ উন্নয়নের জন্য মার্কেটিংয়ের বিষয়কেও গুরুত্ব দিতে হবে। 

প্রাণিসম্পদ অধিদপ্তর, গবেষণা প্রতিষ্ঠানের উন্নয়ন দরকার ‍উল্লেখ করে এ বক্তা বলেন, এ খাতকে আরও সমৃদ্ধ করতে যুগোপযোগী পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

তিনি জানান, আগামী ১০০ বছর সামনে রেখে পরিকল্পনা করা হচ্ছে সেখানে যেন ভালো পরিকল্পনা থাকে এই খাতের পক্ষ থেকে।

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা বলেন, নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এ খাত অনেক বেশি এগিয়ে যাচ্ছে। লোকবলসহ আনুষঙ্গিক কার্যক্রমের পরিধি বাড়ানোর আহ্বান জানান এ বক্তা।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. নুরুন্নাহার তালুকদার। স্বাগত বক্তব্য দেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আইনুল হক।

অনুষ্ঠানটির আয়োজনে ছিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর। নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি-সুস্থ সবল মেধাবী জাতি স্লোগান নিয়ে প্রথমবারের মতো গত ২৩ ফেব্রুয়ারি পাঁচ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু হয়। এ উপলক্ষে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়