ঢাকা, সোমবার, ৫ ভাদ্র ১৪২৪, ২১ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের ব্যাপক উত্থান

আশিক : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-০৭ ৩:৫৭:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৭ ৩:৫৭:৪৯ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার  দেশের উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেনের ব্যাপক উত্থান হয়েছে। সূচকের সাথে লেনদেনের পরিমাণও বেড়েছে।

এদিন ডিএসইতে প্রায় ১৭ শতাংশ লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, পুঁজিবাজারে গত সাত কার্যদিবসে সূচক কমেছে ৬২ পয়েন্ট। কিন্তু আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসেই ৩৩ পয়েন্ট সূচকের উত্থান হয়েছে। সাত কার্যদিবসে যে পরিমাণ সূচক কমেছে একদিনেই তার অর্ধেকের বেশি বেড়েছে।

মঙ্গলবার সকাল থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা দুই কার্যদিবস ঘুড়ে দাঁড়িয়েছে বাজার। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের  দাম। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১২৭ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ১৬৬ কোটি ৪৮ লাখ টাকা বেশি। গতকাল সোমবার ডিএসইতে ৯৬১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির শেয়ার দর।

এদিকে প্রধান মূল্য সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩০৭ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৩১ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ৬২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪০৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৭/আশিক/হাসান/সাইফ

Walton Laptop