ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৪, ২২ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

১৮৮ সহকারী রাজস্ব কর্মকর্তার পদোন্নতি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০৮ ৭:৫০:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৩ ১২:০৬:৪৪ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ‘সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামো’র আওতায় ১৮৮ সহকারী রাজস্ব কর্মকর্তাকে রাজস্ব কর্মকর্তা হিসেবে পদোন্নতি দিয়ে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

রাজস্ব প্রশাসনে অধিকতর গতিশীলতা আনতে বুধবার এনবিআর প্রজ্ঞাপনের মাধ্যমে পদোন্নতি দিয়ে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়েছেন।

রাইজিংবিডিকে তিনি জানান, করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ ও জনকল্যাণে রাজস্ব আহরণের লক্ষ্যে রাজস্ব প্রশাসনে ‘যেমন কর্ম তেমন ফল’ তথা সততা, নিষ্ঠা ও কর্মদক্ষতার ভিত্তিতে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পদোন্নতি, পদায়ন করে আসছে এনবিআর। এরই ধারাবাহিকতায় ১৮৮ জন ‘সহকারী রাজস্ব কর্মকর্তা’কে রাজস্ব কর্মকর্তা হিসেবে পদোন্নতির মাধ্যমে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, বিভিন্ন কমিশনারেট, কাস্টমস হাউজ ও শুল্ক স্টেশনে কর্মরত ২০৬ জন সহকারী রাজস্ব কর্মকর্তাকে পদোন্নতির জন্য সুপারিশ করা হয়। এর মধ্যে ‘পারফরমেন্স’ সন্তোষজনক না হওয়ায় ১৮ জনকে পদোন্নতি দেওয়া হয়নি। এদের মধ্যে ছয়জনের পারফরমেন্সের ভিত্তিতে ‘লাল কর্মকর্তা’ ও ১২ জনকে ‘হলুদ কর্মকর্তা’ হিসেবে চিহিৃত করা হয়। যার ফলে তারা পদোন্নতির জন্য বিবেচিত হননি। পারফরমেন্স উন্নত না হওয়া পর্যন্ত তাদের চলতি দায়িত্ব দেওয়া হবে না মর্মে সংশ্লিষ্ট কমিশনারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের রাজস্ব আহরণ ও কর সেবায় অধিকতর মনোনিবেশ করার নির্দেশনা দিয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘আমরা কর্মকর্তা-কর্মচারীদের সুনাম, কর্মদক্ষতা ও সার্বিক কাজের মূল্যায়নে ‘রিপোর্ট কার্ড’ চালু করেছি। রিপোর্ট কার্ডের ভিত্তিতে কর্মকর্তা-কর্মচারীদের লাল, হলুদ ও সবুজ রঙে চিহিৃত করা হয়। ‘জিরো টলারেন্স নীতি’র ফলে কর্মকর্তা-কর্মচারীরা ধীরে ধীরে ভালোর দিকে ধাবিত হচ্ছে। ‘যেমন কর্ম তেমন ফল’- এ নীতি প্রয়োগে আরো কঠোর করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/এম এ রহমান/মুশফিক

Walton
 
   
Marcel