ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নারী জাগরণের ‘বন্ধু’ শেখ হাসিনাকে শ্রদ্ধা করবে বিশ্ব

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারী জাগরণের ‘বন্ধু’  শেখ হাসিনাকে শ্রদ্ধা করবে বিশ্ব

সংসদ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নারী জাগরণের ‘বন্ধু’ হিসেবে বিশ্বসমাজ আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য অ্যাডভোকেট ফজিলাতুন নেসা বাপ্পী।

বুধবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিশ্ব নারী দিবস উপলক্ষে তিনি একথা বলেন। পয়েন্ট অব অর্ডারে আরো বক্তব্য রাখেন আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।

অধিবেশনে শুরুতে বিল উত্থাপনের সময় বিশ্ব নারী দিবসে সবাইকে শুভেচ্ছা জানান কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। এছাড়াও রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের সাধারণ আলোচনায় অংশ নিয়ে কথা বলেন হুইপ মাহবুব আরা গিনি।

বিশ্ব নারী দিবসে বিশ্বের সব মানুষের প্রতি ভালবাসা আর প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ফজিলাতুন নেসা বাপ্পী বলেন, বাংলাদেশে নারী অধিকার প্রশ্নে সর্বপ্রথম বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু সরকার সর্বপ্রথম জাতীয় সংসদের নারীদের জন্য ১৫টি আসন সংরক্ষিত করে নারীর রাজনৈতিক অধিকারকে সমুন্নত করেন।

কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করার পর নারী অধিকার বিষয়টিকে ঘুরিয়ে দেওয়া হয়েছিল। আমরা আবারো সেই স্বর্ণযুগ পাই যখন বাংলাদেশের জনগণ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ১৯৯৬ সালের নির্বাচনে নির্বাচিত করে।

নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপ ও প্রধানমন্ত্রীর পুরস্কারপ্রাপ্তির সাফল্য তুলে ধরে বাপ্পী বলেন, বাংলাদেশে নারীদের আজ এক উজ্জ্বল পথের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং উন্নয়নের মূল ধারায় নারীদের সম্পৃক্ত করেছেন।

বিশ্ব নারী দিবসের প্রতিপাদ্য তুলে ধরে ফজিলাতুন নেসা বলেন, বাংলাদেশের নারীরা আজ বিভিন্ন ক্ষেত্রে ক্ষমতায়িত হচ্ছে। আমরা নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য বিশ্বে উদহারণ হিসেবে পরিগণিত হয়েছি। এটাই আমাদের সাফল্য। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন নারী জাগরণের যে স্বপ্নটি দেখেছিলেন, সেই স্বপ্নটিকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে নিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য বাংলার নারী সমাজ, বাংলার মানবসমাজ ও বিশ্বসমাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নারী জাগরণের ‘বন্ধু’ হিসেবে শ্রদ্ধা করবে এবং কৃতজ্ঞতা জানাবে।

সংরক্ষিত মহিলা সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী নারী দিবসে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, শেখ হাসিনা নারীর ক্ষমতায়নকে বাংলাদেশে প্রথম প্রতিষ্ঠিত করে বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছেন। বিভিন্ন পরিসংখ্যানে বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে। দক্ষিণ এশিয়ায় নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শীর্ষ পর্যায়ে রয়েছে। রাজনীতিতেও অসাধারণ ভূমিকা রেখেছে বাংলাদেশের নারীরা। বাংলাদেশে আজকে নারীর ক্ষমতায়ন জয়জয়কার।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়