ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জঙ্গিবাদ নির্মূলে দলগুলোর ঐক্য চান মওদুদ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গিবাদ নির্মূলে দলগুলোর ঐক্য চান মওদুদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে সব রাজনৈতিক দলকে এককাতারে আনতে সরকারের ভূমিকা দেখতে চান বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, জঙ্গিবাদ দমন ও নির্মূল করতে তিনি জাতীয় ঐক্য চান। একটি মধ্যপন্থি উদার গণতান্ত্রিক দল হিসেবে বিএনপি সব ধরনের জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও উগ্রবাদকে ঘৃণা করে।

সেজন্য আজকে আহ্বান জানাব, যদি জঙ্গিবাদ জাতীয় একটি সমস্যা হয়ে থাকে তাহলে আওয়ামী লীগ সরকারের উচিত হবে সব রাজনৈতিক দলকে আহ্বান জানানো, যাতে করে বাংলাদেশে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদকে নিশ্চিহ্ন করার জন্য একটি জাতীয় ঐক্য সৃষ্টি করতে পারি।

এর মাধ্যমেই কেবল জঙ্গিবাদ, উগ্রবাদ এবং সন্ত্রাসবাদ উত্থানকে নির্মূল করা সম্ভব হবে বলে মনে করেন বিএনপির এই নেতা।

মহান স্বাধীনতা দিবস ও জিয়া সাংস্কৃতিক সংগঠন-জিসাসের ‘নতুন তারা’ পদক বিতরণ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

বিএনপি একটি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে জানিয়ে দলটির এই নীতিনির্ধারক বলেন, ‘এদেশে আর কখনো একদলীয় নির্বাচন করতে দেওয়া হবে না। সব দলের অংশগ্রহণে একটি নিরপেক্ষ নির্বাচন হতে হবে- হোক সেটি সহায়ক সরকার বা তত্ত্বাবধায়ক সরকার বা অন্য কোনো নামে। অর্থাৎ যে সরকারের কোনো স্বার্থ থাকবে না। এর মাধ্যমে একটি প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠিত হবে।’

‘উন্নয়ন আগে গণতন্ত্র পরে’- ক্ষমতাসীনদের এই নীতির সমালোচনা করে তিনি বলেন, ‘যারা গণতন্ত্রকে বাদ দিয়ে শুধু উন্নয়নের কথা বলেন তারা ভুল বলেন। কারণ উন্নয়ন গণতন্ত্রের বিকল্প হতে পারে না। শুধু উন্নয়ন দিয়ে সুশাসন নিশ্চিত করা যায় না। সেজন্য গণতন্ত্র অপরিহার্য একটি বিষয়।’

বিএনপি ক্ষমতায় গেলে রাজনীতিতে যাতে গণতন্ত্রের সুষ্ঠু চর্চা হয় সে ব্যবস্থা করবে বলেও জানান দলটির স্থায়ী কমিটির এই সদস্য।

সরকার গণতন্ত্র ব্যবস্থার পরিবর্তে একদলীয় শাসন কায়েম করছে অভিযোগ করে মওদুদ বলেন, এর মাধ্যমে তারা (আওয়ামী লীগ) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী কাজ করেছে।

আয়োজক সংগঠনের সভাপতি আবুল হাশেম রানার সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৭/রেজা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়