ঢাকা, সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

সরকার শিল্পখাতের পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে : শিল্পমন্ত্রী

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৭:৩৩:০০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৭:৩৩:০০ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়ন আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক অঙ্গীকার। আর এই অঙ্গীকার বাস্তবায়নে শিল্পখাতের গুণগত পরিবর্তনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।

রোববার বিকেলে মহানগরীর পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ২৫তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় ইতিমধ্যে জাতীয় শিল্পনীতি ২০১৬ প্রণয়ন করেছে। দেশে উদ্যোক্তা ও উৎপাদনবান্ধব পরিবেশ সৃষ্টি করাই এই শিল্পনীতি প্রণয়নের অন্যতম লক্ষ্য। এ নীতির আলোকে শিল্পখাতের উন্নয়ন ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে দেশে নতুন নতুন উদীয়মান শিল্পখাত আত্মপ্রকাশ করছে এবং জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের ভূমিকা জোরদার হচ্ছে।

জিডিপিতে শিল্পখাতের অবদান ক্রমেই বাড়ছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে স্থিত মূল্য জিডিপিতে সর্বাধিক শিল্পখাতের অবদান ৩১.৫৪ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে এর অনুপাত ছিল ৩০.৪২ শতাংশ। এই ধারা অব্যাহত রেখে আমরা ২০২১ সালের আগেই মধ্যমআয়ের এবং ২০৪১ সালের আগেই আমরা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে সক্ষম হবো।

শিল্পমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন সেক্টরে তার নির্দেশনায় গৃহীত নীতি ও কর্মসূচির ফলে দেশের অর্থনৈতিক বুনিয়াদ অব্যাহতভাবে শক্তিশালী হচ্ছে। জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ১৪৭০ মার্কিন ডলারে পৌঁছেছে। এর ফলে জনগণের ক্রয়ক্ষমতাও বাড়ছে। ক্রয়ক্ষমতার বিবেচনায় বর্তমানে বাংলাদেশ বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন, এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন), আয়োজক কমিটির চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিম।

এ ছাড়াও চট্টগ্রামের দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক ও ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী চেম্বার পরিচালক ও অতিথিদের নিয়ে বেলুন উড়িয়ে ফিতা কেটে আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেন। এরপর তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৯ মার্চ ২০১৭/রেজাউল করিম/রিশিত

Walton Laptop