ঢাকা, মঙ্গলবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

অর্থপাচার প্রতিরোধে ৩ সংস্থার রিসার্চ কমিটি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৮:০৯:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৮:০৯:১২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ট্রেইড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধের জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে একটি রিসার্চ টিম গঠন করা হয়েছে।

দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদের নেতৃত্বে ৬ সদস্যের রিচার্স কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সদস্য হিসেবে থাকছে দুদকের মানিলন্ডারিং অনু বিভাগের মহাপরিচালক   মো. আতিকুর রহমান, কাস্টমস ইনটেলিজেন্স এর মহাপরিচালক ড. মইনুল খান, বিআইবিএমএর অধ্যাপক ড. শাহ মো.   আহসান হাবিব, বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টিলেজেন্স ইউনিটের যুগ্ম পরিচালক আব্দুর রব ও জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কমিশনার সৈয়দ মুশফিকুর রহমান।

দুদক ও এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে। রোববার দুদকের প্রধান কার্যালয়ের মিনি কনফারেন্স কক্ষে কমিশন সভায় দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ জানান, আমার নেতৃত্বে ট্রেইড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধের জন্য একটি রিসার্চ টিম গঠন করার বিষয়টি চূড়ান্ত পর্যায় রয়েছে। যেখানে দুদক, এনবিআর ও বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সদস্য করা হয়েছে।

সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ঘুষ লেনদেন   কিছুটা কমেছে তবে আত্মতৃপ্তির কোনো কারণ নেই। অর্থ   পাচার বিশেষ করে ট্রেড-বেইজডমানিলন্ডারিং বাংলাদেশের অর্থনীতির জন্য চরম হুমকি হিসেবে রয়েছে। তাই এখন   থেকেই ট্রেড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের সঙ্গে যৌথভাবে কমিশনকে কাজ করতে হবে।

দুদক চেয়ারম্যান বলেন, দ্রুত এই রিসার্চ কমিটির তথ্য   পাওয়ার পর সম্মিলিতভাবে ট্রেড-বেইজড মানিলন্ডারিং   প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

বাণিজ্যের আড়ালে মুদ্রা পাচার ঠেকাতে ১৪ মার্চ ৩ সংস্থা একযোগে কাজ করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দেবে ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টার (আইজিসি) এবং ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি)।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/এম এ রহমান/সাইফ

Walton Laptop