ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারীদের কর সুবিধা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৯, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারীদের কর সুবিধা

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারী প্রতিষ্ঠানের মৌলিক কাঁচামাল আমদানিতে শুল্ক মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) নিবন্ধিত সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে কাঁচামাল আমদানিতে ১৫ শতাংশ শুল্ক রেখে সকল ধরনের শুল্ক থেকে অব্যাহতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

অভ্যন্তরিণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান সই করা প্রজ্ঞাপন সূত্র বিষয়টি জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কাস্টমস আইন ১৯৬৯ এর ১৯ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে মূসক নিবন্ধিত সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের আমদানির ক্ষেত্রে আরোপণীয় আমদানি শুল্ক যেই পরিমাণে মূল্যভিত্তিক ১৫ শতাংশের অতিরিক্ত হয় সেই পরিমাণ এবং সমুদয় রেগুলেটরি ডিউটি থেকে অব্যাহতি দেওয়া হলো। আর সুবিধা শুধুমাত্র ভ্যাট নিবন্ধিত কোম্পানি এই সুবিধা ভোগ করতে পারবে।

এ বিষয়ে এনবিআর সূত্রে আরো জানা যায়, বর্তমানে সিম কার্ড ও স্মার্টকার্ডের মৌলিক কাঁচামাল আমদানি শুল্ক ২৫ শতাংশ, ১০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ৪ শতাংশ রেগুলেটরি শুল্ক রয়েছে। আর ওই প্রজ্ঞাপনের ফলে ১৫ শতাংশ আমদানি শুল্ক রেখে বাকি শুল্ক মওকুফ করা হলো। অর্থ্যাৎ ওই আদেশ ২ মার্চ থেকে কার্য্কর করা হবে। তবে সাধারণ আমদানিকারকরা আগের মতোই ট্যাক্স এবং অন্যান্য শুল্ক দেবে।

এ ব্যাপারে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ভ্যাট নিবন্ধনের উদ্বুদ্ধ করতে ও দেশীয় উৎপাদনকারীদের উৎসাহিত করতেই এই সুবিধা দেওয়া হয়েছে। আর শুল্ক মওকুফের ফলে বাংলাদেশে সিম কার্ড ও বিভিন্ন ধরনের স্মার্টকার্ড এবং ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড উৎপাদনে খরচ অনেক কমে আসবে।




রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়