ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চিংড়ি-মৎস্য খাতের উন্নয়নে পিপিপি বাড়ানোর আহ্বান

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিংড়ি-মৎস্য খাতের উন্নয়নে পিপিপি বাড়ানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক : চিংড়ি ও মৎস্য খাতের উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বুধবার বিকেলে মৎস্য ভবনে আয়োজিত বাংলাদেশে অ্যাকুয়া কালচার খাতের টেকসই উন্নয়নে পাবলিক প্রাইভেট-পার্টনারশিপ (পিপিপি) শক্তিশালীকরণ শীর্ষক এক কর্মশালায় এ আহ্বান জানানো হয়। মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশন যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।

কর্মশালার সভাপতিত্ব করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ।

তিনি বলেন, জিডিপিতে চিংড়ি খাতের অবদান ৩.৬৫ শতাংশ। ১৮.২০ মিলিয়ন মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই খাতের মাধ্যমে জীবিকা নির্বাহ করছে। যার মধ্যে ১.৫০ মিলিয়ন নারী মাছ প্রক্রিয়াজাতকরণ কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। অবকাঠামোগত সমস্যা, চিংড়ির  রোগ নির্ণয়ে আধুনিক ল্যাব ও গবেষকের স্বল্পতা, সাশ্রয়ী মূল্যে মানসম্মত মাছের খাবারের সংকট, ক্ষুদ্র চিংড়ি ও মৎস্য ব্যবসায়ীদের সহজশর্তে লোন প্রাপ্তি এ খাতের বড় সমস্যা। এসব সমস্যা নিরসনে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর মতো বড় আকারের বিনিয়োগ দরকার।

তিনি বলেন, চিংড়িখাতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে বিনিয়োগের মাধ্যমে দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা অর্জনের মাধ্যমে ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। এছাড়া ও ব্লু-ইকোনমির অপার সম্ভাবনা কাজে লাগিয়ে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের সম্ভব্য ঝুঁকি মোকাবেলা করতে পারবে।

বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হকের সঞ্চালনায় বিশ্বব্যাংক ফিসারিজ মিশন বাংলাদেশের দল প্রধান ড. মিলেন এফ ডল্ডডিফ, সলিডারিটেড এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সেলিম রেজা হাসান, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের সভাপতি  মো. আমিনউল্লাহ, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব মো. গোলাম হোসেন, কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব সি বি মোস্তাক আহমেদ, বাংলাদেশ কমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক  আর কিউ এম ফোরকান, বিশ্ব ব্যাংকের প্রাক্তন কর্মকতা ইমতিয়াজ আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/নূর/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়