ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৭ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হলেন ফয়সাল আহমেদ

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৮ ৮:২৫:১৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ১:৪১:৩০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ পেয়েছেন কম্বোডিয়ায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আবাসিক প্রতিনিধি ফয়সাল আহমেদ। তিনি প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পালের স্থলাভিষিক্ত হলেন।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফয়সাল আহমেদ ২০১৫ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের প্রধান জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ফয়সাল আহমেদ এর আগে আইএমএফের মনিটরি অ্যান্ড ক্যাপিটাল মার্কেটস বিভাগেও কাজ করেছেন।

তিনি ২০১১ সাল থেকে আন্তর্জাতিক এই সংস্থার বাজার তদারকি দলের অন্যতম সদস্য ছিলেন। এ ছাড়া আইএমএফের রিজার্ভ এবং ঋণ ব্যবস্থাপনা বিভাগের প্রধান টেকনিক্যাল সহকারীর দায়িত্বও পালন করেন এই অর্থনীতিবিদ। তিনি তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকে গবেষক এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংকে ভিজিটিং স্কলার হিসাবে কাজ করেছেন।

কম্বোডিয়ার রয়েল স্কুল অব অ্যাডমিনেস্ট্রেশন, মিনেসোটা বিশ্ববিদ্যালয়, দক্ষিণ পূর্ব এশীয় কেন্দ্রীয় ব্যাংক গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রে (এসইএসিইএন) শিক্ষকতাও করেছেন তিনি।

সিএফএ চার্টার হোল্ডার ফয়সাল আহমেদ আইএমএফে যোগ দেওয়ার আগে একটি বিমা কোম্পানিতে অ্যাকচুয়ারি হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটা থেকে অর্থনীতিতে এমএ এবং পিএইচডি ডিগ্রি নেওয়া ফয়সাল প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে কোয়ান্টিটেটিভ ফাইন্যান্সে মাস্টার্স করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৭/আশরাফ/রফিক

Walton Laptop