ঢাকা, মঙ্গলবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

কম্পিউটার যন্ত্রাংশে ভ্যাট প্রত্যাহারের দাবি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ১:২২:৩০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ১:২২:৩০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : কম্পিউটার যন্ত্রাংশের আমদানি, পরবর্তী পর্যায়ে সরবরাহ বা বিক্রির ওপর ভ্যাট অব্যাহতি চায় বাংলাদেশ কম্পিউটার সমিতি।

একইসঙ্গে ২৮ ইঞ্চি পর্যন্ত কম্পিউটার মনিটরের ওপর শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব দেওয়া হয়। অটোমোবাইলস ও ট্রান্সপোর্ট, কম্পিউটার, আইসিটি ও টেলিযোগাযোগ, ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যালসের বিভিন্ন সংগঠনের সঙ্গে প্রাক-বাজেট এ আলোচনা হয়।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট যাবতীয় হার্ডওয়্যার সামগ্রী আমদানি, পরবর্তী পর্যায়ে সরবরাহ বা যেকোনোভাবে সরবরাহ বা বিক্রির ওপর প্রযোজ্য মূসক হতে অব্যাহতি প্রদান এবং স্থানীয়ভাবে উৎপাদনকারী কম্পিউটার যন্ত্রাংশের ওপর প্রদত্ত মূসক অব্যাহতি সুবিধা ২০২৪ সাল পর্যন্ত বহাল রাখার দাবি জানিয়েছে সংগঠনটি।

বাংলাদেশ কম্পিউটার সমিতির নেতা জহিরুল ইসলাম বলেন, ‘বর্তমান বিশ্বে ১৯.৫ ইঞ্চি পরিমাপের মনিটর কোনো প্রস্তুতকারক উৎপাদন করে না এবং সাম্প্রতিক সময়ে প্রস্তুতকারকদের পরিকল্পনা মাফিক অদূর ভবিষ্যতে ২২ ইঞ্চির নিচে কোনো মনিটর উৎপাদন করা হবে না। সেহেতু কম্পিউটার মনিটরের ক্ষেত্রে সর্বোচ্চ ২৮ ইঞ্চি পর্যন্ত মনিটরের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করা হোক। বর্তমানে ২২ ইঞ্চি মনিটরের ওপর শুল্ক প্রত্যাহার করা আছে।’

এ ছাড়া ওয়াই-ফাই/ওয়াইম্যাক্স রাউটার ও ওয়াই-ফাই/ওয়াইম্যাক্স ল্যান কার্ড কম্পিউটার পণ্য হিসেবে গণ্য করে এর শুল্কায়ন করারও দাবি জানানো হয়।

আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সদস্য (ভ্যাট) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সদস্য (করনীতি) ইকবাল পারভেজ, সদস্য (শুল্কনীতি) লুৎফর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বারসহ সংশ্লিষ্ট সংগঠনের।

 


রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/এম এ রহমান/সাইফুল

Walton Laptop