ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

পরিবহনে শৃঙ্খলা ফিরলে মিলবে প্রণোদনা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ২:৫৪:১৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৭:৪৭:০৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : পরিবহনখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনলে সব ধরনের প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

অটোমোবাইলস ও টান্সপোর্ট, কম্পিউটার, আইসিটি ও টেলিযোগাযোগ, ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যালসের বিভিন্ন সংগঠনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘পরিবহন সেক্টর নিয়ে দু'তিন দিন ধরে অনেক কথা বার্তা হচ্ছে। পরিবহনখাত সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত। আপনারা যদি পরিবহনখাতে শৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসেন তাহলে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রণোদনা পাবেন।’

এর আগে সভায় পরিবহন সেক্টরের বেশকিছু প্রস্তাব দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

তিনি বলেন, ‘এ দেশের পরিবহন সেক্টরে ৯৫ ভাগ রেসরকারি মালিকানায় পরিচালিত। বর্তমানে দেশে ৩ লাখ পরিবহন চলাচল করে। এর মধ্যে প্রায় ১ লাখ যাত্রীবাহী ও ২ লাখ ট্রাক মিনি ট্রাকসহ মালবাহী গাড়ি। এসব ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে টায়ার। কারণ প্রতি ছয় মাস পরপর টায়ার পরিবর্তন করতে হয়। কিন্তু এ টায়ার বেশিভাগই আমদানি নির্ভয়। দেশে কিছু কিছু উৎপাদন হলেও তা ছোট গাড়িতে ব্যবহার হয় এবং চাহিদার তুলনায় অনেক কম যা ১০ শতাংশের কম।’

তিনি আরো বলেন, ‘বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহার হয় রেডিয়াল (তারের তৈরি) টায়ার যা দেশে উৎপাদিত হয় না। তাই আমদানিকৃত টায়ারের উপর শুল্ক সাড়ে তিন ডলার থেকে কমিয়ে আড়াই ডলার করার প্রস্তাব করছি। একইসঙ্গে পরিবহন সংশ্লিষ্ট যন্ত্রাংশের উপর কর কমানোর দাবি জানান তিনি।

আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সদস্য (মূসকনীতি ) ব্যরিস্টার জাহাঙ্গীর হোসেন, সদস্য (করনীতি) ইকবাল পারভেজ, সদস্য (শুল্কনীতি) লুৎফর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বারসহ সংশ্লিষ্ট সংগঠনের নেতারা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/এম এ রহমান/ইভা

Walton Laptop