ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশীয় ল্যাপটপ ও মোবাইল শিল্পে কর প্রত্যাহারের দাবি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ৪:১২:২১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৪:১২:২১ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশীয় ল্যাপটপ, মোবাইল ও আইওটি ডিভাইস উৎপাদনের স্বার্থে হার্ডওয়্যার উৎপাদনকারী শিল্পকে উৎসাহিত করতে শুল্ক ও কর প্রত্যাহারের দাবি জানিয়েছেন আইটি ও তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সেবা (আইটিইএস) খাত সংশ্লিষ্টরা।

বুধবার এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় আইটি ও আইটিইএস খাতের নেতারা এ দাবি জানান। এ সময় তারা আয়কর, ভ্যাট ও শুল্ক বিষয়ে মোট ১৬টি দাবি জানান।

বিভিন্ন যুক্তি উপস্থাপন করে সংগঠনের নেতারা বলেন, বাংলাদেশের জন্য একটি নতুন সম্ভাবনাময় শিল্প হতে পারে হার্ডওয়্যার শিল্প। কেননা, যেকোনো হার্ডওয়্যার শিল্পে অনেক জনবল প্রয়োজন হয়। তাই হার্ডওয়্যার উৎপাদন শিল্পে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ আছে। আমদানিনির্ভরতা কাটিয়ে দেশেই মোবাইল  আইওটি ডিভাইস ও ল্যাপটপ উৎপাদন করা জরুরি। এসব উপকরণ স্বল্প দামে দেশবাসীর কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে। এ লক্ষ্যে মোবাইল, আইওটি ডিভাইস ও দেশীয় ল্যাপটপ উৎপাদনে শুল্ক ও কর প্রত্যাহার করা প্রয়োজন।

সংগঠনের লিখিত প্রস্তাবে বলা হয়, প্রযুক্তিনির্ভর দেশীয় শিল্পের বিকাশে রপ্তানির পাশাপাশি দেশীয় মার্কেটে পণ্য বিক্রয়ের ক্ষেত্রে হাইটেক পার্কের সুবিধা বহাল রাখতে হবে। একই সঙ্গে ই-কমার্স ও অনলাইন শপিং বা অনলাইনে কেনাকাটার ওপর থেকে ভ্যাটমুক্তসহ ই-ডেলিভারির আমদানি শুল্ক পরিশোধের প্রক্রিয়া আরো সহজ করতে হবে।

এ ছাড়া আমদানিনির্ভর সফটওয়্যার ও টুলসের ব্যাখ্যা আরো স্পষ্ট করা, ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোকে একাধিক বার কর দেওয়া থেকে অব্যাহতি, আইটি/আইটিইএস ব্যবসা প্রতিষ্ঠানের ইন্টানেট ব্যবহারের ওপর ভ্যাট মওকুফ, এনটিটিএন সংযোগে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, ইন্টারনেট যন্ত্রপাতির ওপর ভ্যাট ও শুল্ক প্রত্যাহার, ফাইবার অপটিক ক্যাবল, উইল্ডিং ওয়্যার অব কপার এবং ইউটিপি ক্যাবলের ওপর ভ্যাট ও শুল্ক প্রত্যাহার, তথ্যপ্রযুক্তি সেবার ওপর ভ্যাট প্রত্যাহার, ঘোষিত আয়কর অব্যাহতির বাস্তবায়ন নিশ্চিতকরণসহ আয়কর আইনের অনুচ্ছেদ ৩০ শিথিল করার দাবিও জানায় আইটি-আইটিইএস সংশ্লিষ্টরা।

আলোচনা সভায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও  এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এনবিআর সদস্য (মূসকনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, মো. পারভেজ ইকবাল (করনীতি), মো. লুৎফর রহমান (শুল্কনীতি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অপারেটিভ ডিরেক্টর (আইটি) মো. লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/এম এ রহমান/রফিক

Walton Laptop