ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘ধলেশ্বরী নদীও বুড়িগঙ্গার মত হোক চাই না’

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ধলেশ্বরী নদীও বুড়িগঙ্গার মত হোক চাই না’

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিনিয়র সচিব মো. মোশারাফ হোসেন ভূঁইয়া

নিজস্ব প্রতিবেদক, সাভার : শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত স্থানান্তর প্রক্রিয়া নিয়ে ট্যানারি মালিকদের সঙ্গে চামড়া শিল্প নগরীতে বৈঠক করেছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশারফ হোসেন ভূঁইয়া। বৈঠকের পর চামড়া শিল্প নগরীর বিসিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মোশারফ হোসেন ভূঁইয়া চামড়া শিল্প নগরীর বর্তমান অবস্থা ও সাফল্য তুলে ধরে বক্তব্য দেন।

বর্জ্য পরিশোধন না করেই কেন নদীতে ফেলা হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযোগ সঠিক। তবে এখন থেকে এমন আর হবে না।

তিনি বলেন, এখন থেকে সবসময় বর্জ্য পরিশোধনাগার চলমান রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। আমরা চাই না ধলেশ্বরী নদীও বুড়িগঙ্গার মত হোক। চাইনিজ ঠিকাদারি প্রতিষ্ঠান বিসিকের কর্মকর্তাদের অগোচরে অপরিশোধিত পানি নদীতে ফেলেছে। এজন্য আমরা ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আর্থিক জরিমানা ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করব।

মোশারফ হোসেন ভূঁইয়া জানান, বিসিকের দেওয়া তথ্য অনুযায়ী চামড়া শিল্প নগরীর বরাদ্দকৃত ১৫৪টি প্লটের মধ্যে ১৮ এপ্রিল পর্যন্ত ১৫১টি কারখানা ভবন নির্মাণ কাজ শুরু করেছে। এদের মধ্যে দুইটি কারখানা ৫ম তলা ও ৬ষ্ঠ তলার কাজ শেষ করেছে। বাকিগুলোর কেউ ১ম তলা, কেউ ২য় তলা, কেউ ৩য় তলা, কেউ ৪র্থ তলার কাজ করছে।

৭০টি কারখানা নির্মাণ কাজের পাশাপাশি উৎপাদন কাজের জন্য ট্যানিং ড্রাম স্থাপন করেছে। এরমধ্যে উৎপাদনে গেছে ৪৮টি কারখানা। বিদ্যুৎ সংযোগের ১৪১টি কারখানা পল্লী বিদ্যুৎ সমিতিতে আবেদন করেছে। এরমধ্যে ৫৩ টি কারখানা বিদ্যুৎ সংযোগ পেয়েছে। তবে ১৫৪টি কারখানার মধ্যে মাত্র ৯টি কারখানায় গ্যাস সংযোগ দেওয়া হয়েছে। পানির সংযোগের জন্য আবেদন করেছে ৪৬টি কারখানা।



রাইজিংবিডি/সাভার/২২ এপ্রিল ২০১৭/সাফিউল ইসলাম সাকিব/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়