ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অবকাঠামো উন্নয়নে রাশিয়ার সহায়তার প্রস্তাব

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১১, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবকাঠামো উন্নয়নে রাশিয়ার সহায়তার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জাতীয় গুণগতমান অবকাঠামোর উন্নয়ন এবং মান সম্পর্কিত আইন কাঠামো প্রণয়নে সহায়তার প্রস্তাব দিয়েছে রাশিয়া।

সোমবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেশন অ্যান্ড মেট্রোলজির ভারপ্রাপ্ত প্রধান বরিস পটেমকিন রোববার মস্কোতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব দেন।

বৈঠকে বাংলাদেশ ও রাশিয়ার গুণগতমান অবকাঠামোর উন্নয়নে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার বিষয়ে ঐকমত্য হয় এবং এ লক্ষ্যে শিগগিরই বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

শিল্পমন্ত্রী বলেন, এ নীতির সুষ্ঠু বাস্তবায়নের জন্য বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠা করা হবে। এ কাউন্সিল গঠনের লক্ষ্যে বাংলাদেশের জাতীয় গুণগতমান নীতি, মান অবকাঠামো, গুণগতমান নিয়ন্ত্রণের লক্ষ্যে বিদ্যমান কারিগরি আইন, অ্যাক্রেডিটেশন ও সার্টিফিকেশন বডির সক্ষমতা বাড়াতে রাশিয়া সহায়তার প্রস্তাব ইতিবাচক বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ এখন আন্তর্জাতিক মান সম্পন্ন পণ্য উৎপাদনের মাধ্যমে বিশ্ববাজারে নিজের অবস্থান সুসংহত করতে কাজ করছে। বাংলাদেশে জ্ঞানভিত্তিক শিল্পায়নের ধারা জোরদারে রাশিয়ান মান নির্ধারণী প্রতিষ্ঠানগুলো কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা করতে পারে বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেশন অ্যান্ড মেট্রোলজির উপপ্রধান গোগোলেভ দিমিত্রি, আন্তর্জাতিক বিভাগের প্রধান এর্ডিনিইয়েভা, আইএমইডির ভারপ্রাপ্ত সচিব মো. মফিজুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়