ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভ্যাট আইনে কমবে করের বোঝা, বাড়বে আওতা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট  আইনে কমবে করের বোঝা, বাড়বে আওতা

অর্থনৈতিক প্রতিবেদক : নতুন মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট)  আইন বাস্তবায়ন হলে করের বোঝা কমার পাশাপাশি করের আওতা বাড়বে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ বাস্তবায়ন বিষয়ক এক মতামত সভায়  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ  কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আসন্ন অর্থবছরে ৪ লাখ ২২ হাজার কোটি টাকার বাজেট দেওয়া হচ্ছে। এ টাকা কোথা থেকে আসবে? তাই কাঙ্ক্ষিত রাজস্বের লক্ষ্যে করের বোঝা না বাড়িয়ে করের আওতা বৃদ্ধির ওপরে জোর দিতে হবে।

আলোচনার মাধ্যমে আইনটি তৈরি করতে পাঁচ বছর লেগেছে উল্লেখ করে আনিসুল হক বলেন, ‘ব্যবসায়ীরা বলেছেন, এ আইন ভালো। এর ফলে আর উকিল লাগবে না। এটা ভালো ব্যাপার। এমনিতেই দেশে ২৮-৩০ লাখ মামলা অমীমাংসিত হয়ে আছে। ফলে নতুন ভ্যাট আইনে নতুন করে যেন কোনও মামলা না হয় সেজন্য এটা ইতিবাচক।’

আইনমন্ত্রী বলেন, ‘এ আইনের প্রয়োজন রয়েছে বলে ব্যবসায়ী থেকে শুরু করে সবাই বলেছে। সবাই এ আইনকে সাধুবাদও জানিয়েছেন। পুরনো ভ্যাট আইনও ভালো ছিল। সময়ের সঙ্গে সমস্যা দেখা দেওয়ায় এর পরিবর্তন প্রয়োজন হয়ে পড়ে। সেজন্য নতুন ভ্যাট আইন করা হয়েছে। করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি, অনলাইনে ভ্যাট দেওয়া ও পুরনো আইনের পরিবর্তনের প্রয়োজনে নতুন ভ্যাট আইন করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, রেজাউল হাসান বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৭/এম এ রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ