ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদ্যুৎ উৎপাদনের অনুমতি পেল কনফিডেন্স সিমেন্ট

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎ উৎপাদনের অনুমতি পেল কনফিডেন্স সিমেন্ট

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কনফিডেন্স সিমেন্ট লিমিটেড বিদ্যুৎ উৎপাদনের জন্য ২২৬ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি পাওয়ার প্লান্ট নির্মাণের অনুমতি পেয়েছে। এর মধ্যে ১১৩ মেগাওয়াট পাওয়ার প্লান্টের জন্য অনুমতি পেয়েছে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান কনফিডেন্স স্টিল লিমিটেড।

নতুন এই প্রকল্পের জন্য ইতোমধ্যে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডকে (বিপিডিবি) প্রকল্প ঘোষণাপত্র দিয়েছে কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং কনফিডেন্স স্টিল লিমিটেড। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

পাওয়ার প্লান্ট দুটির একটি রংপুরে; অপরটি বগুড়ায় স্থাপন করা হবে। এ দুটি বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি হিসেবে হেভি ফুয়েল অয়েল (এইচএফও) ব্যবহার করা হবে। এ জন্য ইতোমধ্যে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সঙ্গে চুক্তি করেছে কোম্পানি দুটি।

এ দুটি প্রকল্পে কনফিডেন্স সিমেন্ট লিমিটেডের ৫১ শতাংশ এবং কনফিডেন্স স্টিল লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ার রয়েছে।

সূত্র জানায়, বিপিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তির ১৮ মাসের মধ্যে কোম্পানি দুটি বাণিজ্যিকভাবে উৎপাদনে যেতে পারবে; যার মেয়াদ হবে ১৫ বছর। অর্থাৎ প্লান্ট নির্মাণের পর ১৫ বছর পর্যন্ত এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনবে সরকার।

এর মধ্যে রংপুর বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতি ইউনিট ৮ টাকা ২০ পয়সা এবং বগুড়া বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতি ইউনিট ৮ টাকা ২৪ পয়সা দরে বিদ্যুৎ কিনবে সরকার।

প্রসঙ্গত, গত ৫ এপ্রিল পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কনফিডেন্স সিমেন্ট ও ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমসের তিনটিসহ নতুন সাতটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দেয় ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। চলতি বছরের ৫০তম সভায় নতুন এই কেন্দ্রগুলোর অনুমোদন দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/আশিক/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়