ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৬ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় বিশ্ববিদ্যালয় ১৬ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের ১৬ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার ওই প্রশিক্ষণ কার্যক্রমের প্রথম ব্যাচের প্রশিক্ষণ গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘স্বল্প সময়ের ব্যবধানে আমাদের দেশে শিক্ষার বহুমাত্রিক বিস্তৃতি ঘটেছে। এখন প্রয়োজন সর্বক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা। আর দক্ষ, পেশাদার ও জ্ঞানসম্পন্ন শিক্ষক ব্যতীত তা অর্জন সম্ভব নয়। কলেজ শিক্ষার উন্নয়ন প্রকল্প জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের যে প্রকল্প শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সার্বিক তত্ত্বাবধায়নে গ্রহণ করেছে, তাতে শিক্ষক প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এর আওতায় এ বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহের ১৫ হাজার শিক্ষক, ৭০০ অধ্যক্ষ, ৩০০ মাস্টার্স ট্রেইনার দেশে ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রাথমিকভাবে ১২২টি কলেজ প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিতে আর্থিক বরাদ্দ লাভ করবে। কলেজ শিক্ষার সার্বিক উন্নয়নে সিইডিপি প্রকল্প অভূতপূর্ব ভূমিকা পালন করবে।’

জাতীয় বিশ্ববিদ্যালয় জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক  (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম জানান, বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন  ‘কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (CEDP)’ এর আওতায় প্রথম ব্যাচে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, রসায়ন ও মার্কেটিং বিষয়ে ২৮ দিনব্যাপী বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, আইইউটির উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রো ভাইস-চ্যান্সেলর ড. মো. মশিউর রহমান, ট্রেজারার অধ্যাপক মো. নোমান উর রশীদ, সিইডিপির ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক প্রফেসর মো. নূরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ গাজীপুর / ১৮ মে ২০১৭/ হাসমত আলী/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়