ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন ভূমিকা রাখবে’

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন ভূমিকা রাখবে’

ভ্যাট রেজিস্ট্রেশন মেলার উদ্বোধন করছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক, খুলনা : জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান বলেছেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঝামেলামুক্ত ব্যবসা পরিচালনার ক্ষেত্রে এ আইন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে।

বৃহস্পতিবার বিকেলে কাস্টমস, এক্সাইজ  ও ভ্যাট কমিশনারেট খুলনার অফিস প্রাঙ্গণে তিন দিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যেতে রাজস্ব আদায় উন্নয়নের অক্সিজেন হিসেবে কাজ করবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে প্রণয়ন করা হয়েছে, যেটি আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। আইনটির সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক ব্যবস্থায় পরিচালিত হবে।

তিনি জানান, অনলাইনে ভ্যাট নিবন্ধন (e-BIN) করতে একজন ব্যবসায়ীর সর্বোচ্চ পাঁচ মিনিট সময় লাগবে। ব্যবসায়ীরা তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে বসেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। তাছাড়া তাদের সহযোগিতার জন্য ভ্যাট নিবন্ধন সার্ভিস সেন্টার, ভ্রাম্যমাণ মোবাইল ভ্যানসহ যেকোনো প্রয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের সহযোগিতা করে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমেদ। বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, জেলা প্রশাসক মো. আমিন উল আহসান ও খুলনা চেম্বার প্রতিনিধি শরীফ আতিয়ার রহমান।

পরে এনবিআর চেয়ারম্যান বেলুন ও ফিতা কেটে ভ্যাট নিবন্ধন (e-BIN) মেলার উদ্বোধন করেন। এর আগে তিনি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার ও ভ্যাট অনলাইন হেলপ ডেক্সের উদ্বোধন করেন। এ ছাড়া তিনি ভ্যাট এডুকেশন ফোরামের বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।



রাইজিংবিডি/খুলনা/১৮ মে ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়