ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

মিরসরাইয়ে হবে বৃহত্তম স্টিল প্ল্যান্ট

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১৮ ৮:৫২:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-১৯ ৯:৩৫:১২ এএম

নিজস্ব প্রতিবেদক : দেশের বৃহত্তম স্টিল প্ল্যান্ট নির্মাণ হবে চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে।

বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম লিমিটেড (স্টার কনসোর্টিয়াম) এবং চীনের কুনমিং আয়রন অ্যান্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেড (কেআইএসসি) যৌথভাবে এ স্টিল প্ল্যান্ট নির্মাণ করবে।

বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস্ লিমিটেড (বিএসআরএম) এ মেগা প্রকল্প বাস্তবায়নে স্টার কনসোর্টিয়ামের পক্ষে মুখ্য ভূমিকা পালন করবে। এটি হবে যৌথ উদ্যোগে বার্ষিক ২ মিলিয়ন টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্ল্যান্ট।

বৃহস্পতিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সভাকক্ষে সংস্থার নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলামকে প্রকল্পটির বিষয়ে প্রতিষ্ঠান ‍দুটোর কর্মকর্তারা অবহিত করেন। এ সময় প্রতিনিধিদল প্রকল্পটি বাস্তবায়নে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। পরে বিডার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়।

প্রকল্প বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন চীনের কুনমিং আয়রন অ্যান্ড স্টিল হোল্ডিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাও ইয়ংপিংয়ের নেতৃত্বে কেআইএসসি, স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএমের একটি প্রতিনিধিদল।

এ সময় জানানো হয়, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ‘সিনো-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল ক্যাপাসিটি কো-অপারেশন ডেমোনেসট্রেশন জোন’ নামে একটি বহুমাত্রিক সমন্বিত শিল্প পার্ক প্রতিষ্ঠার অংশ হিসেবে এ স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি নির্মাণ করা হবে। এছাড়া কুনমিংভিত্তিক চীনা প্রতিষ্ঠানটি সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টসহ অন্যান্য সহায়ক শিল্পের কাঁচামাল হ্যান্ডলিংয়ের সুবিধার্থে প্রকল্পের কাছে সন্দ্বীপ চ্যানেলে একটি বেসরকারি জেটি এবং প্রকল্পের বিদ্যুৎ চাহিদা মেটাতে প্রকল্পসংলগ্ন এলাকায় ১৬৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করবে।

বৃহৎ এ প্রকল্প বাস্তবায়িত হলে এই অর্থনৈতিক জোনে সহায়ক শিল্প যেমন- সিমেন্ট তৈরি, ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং, স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং, লজিস্টিকস্, বাণিজ্যিক সেবা বিভিন্ন খাতের বিকাশ ঘটবে বলে উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়।

বৈঠকে আমিনুল ইসলাম জাতীয় গুরুত্বপূর্ণ এ ফাস্ট ট্র্যাক প্রকল্পটি বাস্তবায়নে বিডার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। তিনি জানান, প্রকল্পটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ, বাণিজ্য, বিদ্যুৎ, সড়ক পরিবহন ও সেতু এবং নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডার প্রতিনিধিদের সমন্বয়ে দ্রুততম সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হবে।

সভায় সমন্বিত স্টিল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট প্রকল্প সংক্রান্ত পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন চীনের ইউনান উংলি ওভারসিস ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান উ ইউনকুন।

সভায় বিডার সদস্য অজিত কুমার পাল, স্টার কনসোর্টিয়ামের চেয়ারম্যান ও এফসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী, কেআইএসসির ভাইস চেয়ারম্যান ঝাং ঝুমিং, ভাইস জেনারেল ম্যানেজার সান জিয়াওয়ুয়ি, বিএসআরএম চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/আশরাফ/মুশফিক

Walton
 
   
Marcel