ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভেজাল রোধে অসাধু উৎপাদকদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেজাল রোধে অসাধু উৎপাদকদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক : শুধু ক্ষুদ্র ব্যবসায়ী নয়, নকল ও ভেজাল প্রতিরোধে অসাধু উৎপাদকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএসটিআইএর কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৭ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) আয়োজিত ‘পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ নির্দেশ দেন।

রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এতে বিশেষ অতিথি ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, পণ্যের নকল ও ভেজাল প্রতিরোধ করতে হলে, যেসব কারখানায় নকল ও ভেজাল পণ্য উৎপাদন হয়, সেখানেই প্রথমে অভিযান চালাতে হবে। এ লক্ষ্যে তিনি বিএসটিআইতে কর্মরত সবাইকে সর্বোচ্চ নৈতিকতা বজায় রেখে পেশাদারিত্বের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের পরামর্শ দেন।

বিএসটিআই’র মহাপরিচালক মো. সাইফুল হাসিবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া এনডিসি, বিএসটিআইর পরিচালক আসাদুজ্জামান বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী পণ্য ও সেবার ক্ষেত্রে পরিমাপের গুরুত্ব তুলে ধরে বলেন, যে কোনো পণ্য উৎপাদন কিংবা উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাপের কাঁচামাল ব্যবহার করা জরুরি। এর ব্যত্যয় হলে উৎপাদিত পণ্য জননিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে।

তিনি অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য পরীক্ষা, পণ্য ওজন, পরিবহন তৈরিসহ সব ক্ষেত্রে সঠিক পরিমাপ অনুসরণের তাগিদ দেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশের সাধারণ জনগণের পাশাপাশি, বিএসটিআইর কর্মকর্তা-কর্মচারী এবং তাদের আত্মীয়-স্বজনরাও পণ্যের ক্রেতা ও ভোক্তা। যে কেউ নকল ও ভেজাল পণ্য ব্যবহার করে মারাত্মক ক্ষতির শিকার হতে পারেন। বিষয়টি বিবেচনায় রেখে নকল ও ভেজাল পণ্য উৎপাদন ও বিপণন প্রতিরোধে তিনি সর্বোচ্চ সততা ও সাহসিকতার সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/আশরাফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়