ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাউথইস্ট ব্যাংকের ২০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাউথইস্ট ব্যাংকের ২০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সাউথইস্ট ব্যাংক লিমিটেডর ২০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দিয়েছেন শেয়ারহোল্ডাররা।

সোমবার রাজধানীর অফিসার্স ক্লাবে কোম্পানিটির ২২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়। একই সময়ে ব্যাংকটি ৮ম বিশেষ সাধারণ সভাও (ইজিএম) অনুষ্ঠিত হয়।

সভায় ব্যাংকের পরিচালক ও স্পন্সরসহ শেয়ারহোল্ডাররা  অংশগ্রহণ করেন। ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির সভায় সভাপতিত্ব করেন।

সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) এম কামাল হোসেন উপস্থিত শেয়ারহোল্ডারদের স্বাগত জানান এবং ২০১৬ সালে ব্যাংকের পরিচালন ফলাফল, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা এবং দক্ষতা ও মুনাফাবৃদ্ধির লক্ষ্যে গৃহীত কর্মসূচির ওপর আলোকপাত করেন।

সভায় বলা হয়, ২০১৬ সালে ব্যাংকটি ৮৫০ কোটি ৩২ লাখ টাকা (সমন্বিত) পরিচালন মুনাফা অর্জন করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৬ তারিখে ব্যাংকের আমানতের পরিমাণ ২২ হাজার ৯,৯৭ কোটি টাকা, মোট সম্পদের পরিমাণ ২৯ হাজার ১৭৯ কোটি টাকা। শেয়ার প্রতি আয়ের পরিমাণ ২ টাকা ৬৬ পয়সা (সমন্বিত), শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ২৮ টাকা ৯৩ পয়সা (সমন্বিত) এবং শেয়ার প্রতি নেট পরিচালন নগদ প্রবাহ ছিল ১২ টাকা ৫৭ পয়সা (সমন্বিত)।

২০১৬ সালে ব্যাংকের প্রাইস আর্নিং রেসিও ছিল ৭.০৫ গুণ। ৩১ ডিসেম্বর, ২০১৬ তারিখে ব্যাংকের মূলধন ও রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫ কোটি ৬২ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংক কতৃক নির্ধারিত ১০.৬২৫% মূলধন পর্যাপ্ততার অনুপাতের বিপরীতে ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে ব্যাংক ঝুঁকপূর্ণ সম্পদের ওপর ১২.১৫% মূলধন পর্যাপ্ততা অনুপাত বজায় রাখে।

ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসল) ২০১৫ সালের আর্থিক বিবরণীর ওপর ভিত্তি করে দীর্ঘমেয়াদের জন্য ব্যাংকের ক্রেডিট রেটিং এ (ডবল এ) এবং স্বল্প মেয়াদের জন্য এসটি-২ প্রদান করেছে। দীর্ঘ মেয়াদের জন্য তাদের রেটিং চলতি বছরের ২২ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

সভায় বলা হয়, ২০১৬ সনের ব্যাংকের ক্রেডিট রেটিং করার দায়িত্ব ক্রেডিট রেটিং ইনফরমেশন সার্ভিসেস লিমিটেডকে দেওয়া হয়েছে। তাদের রেটিং রিপোর্ট পাওয়ার পরেই তা তদারককারী কর্তৃপক্ষকে জানানো হবে এবং পত্রিকায় প্রকাশ করা হবে।

৮ম বিশেষ সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের  সর্বসম্মতক্রমে নিম্নবর্ণিত দুইটি সিদ্ধান্ত অনুমোদন করা হয়: (ক) প্রতি ২টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার অর্থাৎ ১ (এক) (রাইট): ২ (দুই) অনুমোদিত হয়। যেখানে ২ টাকা ৫০ পয়সা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য হবে ১২ টাকা ৫০ পয়সা এবং (খ) ব্যাংকের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কার্যক্রম স্বতন্ত্রভাবে পরিচালনার জন্য ‘টেলিক্যাশ লিমিটেড’ নামে একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। ওই কোম্পানি ‘টেলিক্যাশ’ ব্র্যান্ড নামে সেবা প্রদান করবে।

২২তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা পরিচালক নির্বাচন করেন এবং ২০১৭ সালের জন্য বহিঃনিরীক্ষক নিয়োগে অনুমোদন দেয়।

এ ছাড়া সভায় উপস্থিত শেয়ারহোল্ডাররা সর্বসম্মত ভোটে শেয়ারহোল্ডারদের মধ্যে ২০ শতাংশ নগদ লভ্যাংশ ও ২০১৬ সালের আর্থিক বিবরণীসমূহ অনুমোদিত হয়।




রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়