ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভ্যাট হার ৩ শতাংশ কমানো হতে পারে : বাণিজ্যমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ২৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট হার ৩ শতাংশ কমানো হতে পারে : বাণিজ্যমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইনে এর হার ১৫ শতাংশ থেকে কিছুটা কমানো হবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মন্তব্যের দুদিনের মধ্যে প্রস্তাবিত হার থেকে ৩ শতাংশ কমানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ব্রুনাই দারুসালাম এর রাষ্ট্রদূত এইচ. ই. হাজাহ্ মাসুরাই বিনতি হাজী মাসরির  সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ ইঙ্গিত দেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রস্তাবিত হার থেকে ভ্যাট হার ৩ শতাংশ কমানো হলে সরকারের রাজস্ব আয় প্রায় ২৪ হাজার কোটি টাকা কম হবে। এরপরও জনগণের কথা ভেবে নতুন ভ্যাট আইনে ভ্যাটের হার ১৫ শতাংশের নিচে রাখার চিন্তা করা হচ্ছে। এ ছাড়া এ আইনে অনেক নিত্যপণ্য ভ্যাটের আওতার বাইরে রাখা হয়েছে তাই আগামী ১ জুলাই ভ্যাট আইন কার্যকর হলে সাধারণ ভোক্তাদের ওপর এর কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভ্যাটের হার ১৫ শতাংশ হলেও এতে ব্যবসায়ীদের কিছু যায় আসে না। কিন্তু সাধারণ ভোক্তাদের কথা চিন্তা করে এ কমানো হচ্ছে।

তিনি বলেন, আগামী বাজেটে দেশীয় শিল্পকে সুরক্ষা করা হবে। দেশীয় শিল্পের স্বার্থ রক্ষার্থে আগামী বাজেটেও বেশকিছু পণ্য আমদানিতে সম্পূরক শুল্ক অব্যাহত থাকবে।

এর আগে গত রোববার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভ্যাট সম্পর্কে এক প্রশ্নের জবাবে বলেন, আগামী ১ জুলাই থেকে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন কার্যকর হবে। ভ্যাট আইন নিয়ে অনেক কথা হয়েছে। নতুন আইনে ভ্যাট হার ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তবে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত ভ্যাট হার কমানোর বিষয়ে কিছুটা বিবেচনা করা হবে।

ভ্যাট হার কতটা কমানো হবে। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই মূহুর্তে বলে দিলেতো সব শেষ হয়ে যাবে। এখনই কিছু বলা যাবে না। তবে আগামী ২৫ অথবা ২৬ তারিখে এ সংক্রান্ত একটি বৈঠক হবে। ওই বৈঠকে নতুন ভ্যাট হার চূড়ান্ত হবে।

ভ্যাট হার কমাতে প্রধানমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি তো অনেক বিষয়েই পরামর্শ দেন। তবে ভ্যাট হার কমানোর বিষয়ে কোনো পরামর্শ দেননি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৭/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়