ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্যানারি মালিকদের জমি যত দ্রুত সম্ভব রেজিস্ট্রি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যানারি মালিকদের জমি যত দ্রুত সম্ভব রেজিস্ট্রি

অর্থনৈতিক প্রতিবেদক: শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশাররফ হোসেন ভুইয়া বলেছেন, যত দ্রুত সম্ভব ট্যানারি মালিকদের জমি রেজিস্ট্রি করে দেয়ার কাজ সম্পন্ন করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর জিগাতলায় সীমান্ত স্কয়ারের অডিটরিয়ামে আয়োজিত ট্যানারি স্থানান্তর ও বিনিয়োগের নিরাপত্তা শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

শিল্প সচিব বলেন, ‘জমি রেজিস্ট্রি করে দেয়ার পাশাপাশি আমরা চিন্তা করছি পোশাক শিল্পে যেমন প্রণোদনা দেয়া হয় তেমনি চামড়া শিল্পেও প্রণোদনা দেয়ার কথা। এ বিষয়ে অর্থমন্ত্রীরর সাথে কথাও হয়েছে। এছাড়া যারা এখনও ক্ষতি পুরণের সব টাকা পাননি আগামী এক সপ্তাহের মধ্যে আবেদন করুন। আমরা তাদের টাকা পরিশোধ করে দেব।’

মোশাররফ হোসেন বলেন, ‘সিটিপির কাজ যতটুকু বাকি রয়েছে আগামি জুন মাসের মধ্যে তা সম্পন্ন হবে।’

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, ‘হাজারিবাগ থেকে আমাদের চামড়া কারখানাগুলো সরিয়ে নেয়ার আগে অনেক সুযোগ সুবিধা দেয়ার কথা ছিল। কিন্তু তার কোন কিছু না করেই হঠাৎ করে সকল সংযোগ বিচ্ছিন্ন করে এখান থেকে আমাদের সরিয়ে দিয়েছে। কিন্তু আমার প্রশ্ন এখন কি বুড়িগঙ্গা আর দূষিত হচ্ছে না, অন্যান্য কেমিক্যাল কোম্পানিগুলোর কারণে কি বুড়িগঙ্গার কোন সমস্যাই হচ্ছে না? এখন আপনারা (পরিবেশবাদী) চুপ কেন। তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নিচ্ছেন না।

আর বর্তমানে ট্যানারি শিল্পের যে অবস্থা চলছে তার ফলে আগামী দুই বছরে পজেটিভ গ্রোথ কোনভাবেই সম্ভব নয় এবং ২০২১ সালের মধ্যে চামড়া শিল্পে যে ৫ বিলিয়ন ডলারের বাণিজ্যিক লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তা বাস্তবায়নও সম্ভব হবে না।’

সভায় উপস্থিত ছিলেন ট্রেড ইউনিয়নের সভাপতি ড. ওয়াজেদুল ইসলাম খান, ফিনিসড লেদার অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন মাহিন।
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৭/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়