ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সূচকের ঊত্থানে লেনদেন চলছে

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-২৯ ১:২১:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-২৯ ১:২১:৫৯ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। এ নিয়ে পবিত্র ঈদুল ফিতরের ছুটির পর পুঁজিবাজার খোলার দ্বিতীয় দিনে বাজারে ইতিবাচক প্রবণতা বিরাজ করছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

দিনের লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। সকাল ১০টা ৫০মিনিটের পর থেকেই সূচকের পতন হতে থাকে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত সূচক নামার পর আবার উত্থানে বিরাজ করে পুঁজিবাজার। তবে উত্থানের গতি ছিল খুবই অল্প। লেনদেন শুরুর দেড় ঘণ্টায় সূচক সামান্য বৃদ্ধি পেলেও পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

এদিন দুপুর ১২টা ৫০ মিনিট পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি টাকার শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৫১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৬ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৫৮৯ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৭/আশিক/ইভা

Walton
 
   
Marcel