ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১১০৪ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয়প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ১২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১০৪ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয়প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১১০৪ কোটি  টাকা ব্যয়ে ১০টি ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের ১১ তলা ভবনের বিদ্যুৎ এবং অন্যান্য সেবামূলক কাজের জন্য পাঁচ কোটি ৬২ লাখ ৪৩ হাজার টাকার  অতিরিক্ত ব্যয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের আওতায় মূল নদী শাসন কাজে অতিরিক্ত  ২৫ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ের একটি  প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বরিশাল বিভাগের বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেঁতুলিয়া নদীর ওপর পটুয়াখালী-আমতলী-বরগুনা সড়কে কারখানা নদীর ওপর এবং ঢাকা বিভাগের আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর ওপর সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ৩৫ কোটি ৮০ লাখ টাকা। স্টুপ কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেড ইন্ডিয়া এবং বাংলাদেশের একটি পরামর্শক প্রতিষ্ঠান যৌথভাবে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করবে।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’  শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজ আওতায় ৫৭ হাজার ৭১০টি এসপিসি পোল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মেসার্স পাশা পোল লিমিটেড নামে একটি সরবরাহকারী প্রতিষ্ঠান এসব পোল সরবরাহ করবে। এজন্য মোট ব্যয় হবে ৬৩ কোটি ৪৫ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ এবং বিআরইবি’র সদর দপ্তরের ভৌত সুবিধাদি উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অপর একটি প্যাকেজে ২৪ হাজার ৭০৮টি এসপিসি পোল ক্রয়ের অপর একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ৪৫ কোটি ৬৬ লাখ টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ রাজশাহী-রংপুর বিভাগীয় কার্যক্রম-২ (সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৭,৬৫০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার ক্রয়সংক্রান্ত একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব। এজন্য ব্যয় হবে ৫০ কোটি ৭৯ লাখ টাকা। মেসার্স বিবিএস কেবলস এসব পণ্য সরবরাহ করবে।

তিনি বলেন, সরকারি খাতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ‘বিদ্যুৎ রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন ফান্ড’-এর মাধ্যমে ‘কনভারশন অব সিলেট ১৫০ মেগাওয়াট জিটি টু ২২৫ মেগাওয়াট সিসিপিপি’ শীর্ষক প্রকল্প টার্নকি ভিত্তিতে বাস্তবায়নের একটি ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স সাংহাই চায়না লিমিটেড। প্রকল্পে ব্যয় হবে ৭৬৩ কোটি ৯০ টাকা।

এ ছাড়াও বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ফাস্ট ট্র্যাকভুক্ত গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ‘আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি ব্যাসের ৩০ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণে একটি ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দুটি প্যাকেজে মোট ব্যয় হবে ৪৭ কোটি ১৭ লাখ টাকা।

একই প্রকল্পের ‘মহেশখালী-আনোয়ারা ৪২ ইঞ্চি ব্যাসের ৭৯ কিলোমিটার গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণের অপর একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৮ কোটি ৯০ লাখ টাকা। দক্ষিণ কোরিয়াভিত্তিক পোসকো দাইউ প্রকল্প দু’টি বাস্তবায়ন করবে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৭/হাসনাত/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ