ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সৌদিতে অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ নিহত ১১

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ১২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌদিতে অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ নিহত ১১

অগ্নিকাণ্ডের খবরে ঘটনাস্থলে জড়ো হন বাংলাদেশি ও ভারতীয় কর্মীরা (ছবি : প্রেস টিভি)

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে এক অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ১১ জন নিহত হয়েছেন।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার নাজরান প্রদেশে একটি বাড়িতে আগুন লাগায় প্রচণ্ড ধোঁয়ায় শ্বাস রোধ হয়ে বাংলাদেশ ও ভারতের ১১ প্রবাসী কর্মজীবী নিহত হন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশি, তা নিশ্চিত হওয়া যায়নি।

গালফ নিউজ ও ফার্স্টপোস্ট অনলাইনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ তাদের টুইটার পেজে জানিয়েছে, নিহত এই ১১ প্রবাসী একটি বাসা ভাগাভাগি করে থাকতেন। কিন্তু তাদের বাসায় কোনো জানালা নেই। ফলে আগুন লাগার পর ধোঁয়া বের হতে না পারায় অক্সিজেনের অভাবে দম বন্ধ হয়ে নিহত হন তারা।

বেসামরিক প্রতিরক্ষা বিভাগ নিশ্চিত করেছে, নিহতদের সবাই বাংলাদেশ ও ভারতের প্রবাসী কর্মজীবী। তবে তাদের বিস্তারিত পরিচয় এখনো জানা যায়নি। এ ঘটনায় ছয়জন আহত হয়েছেন।

২০১৫ সালে প্রকাশিত সৌদি আরবের সবশেষ সরকারি হিসাবে, সৌদি সাম্রাজ্যে ৯০ লাখ বিদেশি কর্মী কাজ করেন। এদের মধ্যে বেশির ভাগ কর্মী দক্ষিণ এশিয়ার নাগরিক।

অধিকারকর্মীরা দীর্ঘদিন ধরে সৌদি আরব ও অন্য আরব রাষ্ট্রগুলোর কাছে ‘কাফালা’ ব্যবস্থা বাতিলের দাবি জানিয়ে আসছেন। এ ব্যবস্থায় কর্মীদের নির্যাতিত ও প্রবঞ্চিত হওয়ার বহু অভিযোগ রয়েছে।

কাফালা ব্যবস্থার অধীনে যে মালিকের অধীনে কাজ করছেন, তার লিখিত অনুমতি ছাড়া চাকরি পরিবর্তন ও সৌদি আরব ত্যাগ করতে পারেন না বিদেশি কর্মীরা।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়