ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কলম্বোয় এগিয়ে জিম্বাবুয়ে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ১৫ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলম্বোয় এগিয়ে জিম্বাবুয়ে

জিম্বাবুয়েকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন গ্রায়েম ক্রেমার

ক্রীড়া ডেস্ক : কলম্বো টেস্টে পর দ্বিতীয় দিনটাও দারুণ কেটেছে জিম্বাবুয়ের। অধিনায়ক গ্রায়েম ক্রেমারের দারুণ বোলিংয়ে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার চেয়ে কিছুটা হলেও এগিয়ে আছে সফরকারীরাই।

ক্রেইগ আরভিনের ক্যারিয়ার সেরা ১৬০ রানের সুবাদে জিম্বাবুয়ে প্রথম ইনিংসে তুলেছে ৩৫৬ রান। জবাবে শ্রীলঙ্কা দ্বিতীয় দিন শেষ করেছে ৭ উইকেটে ২৯৩ রানে। আসেলা গুনারত্নে ২৪ ও রঙ্গনা হেরাথ ৫ রানে অপরাজিত আছেন। ৩ উইকেট হাতে নিয়ে এখনো ৬৩ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। জিম্বাবুইয়ানরা প্রথম ইনিংসে লিড নেওয়ার স্বপ্ন দেখতেই পারে!

প্রথম দিনের ৮ উইকেটে ৩৪৪ রানের সঙ্গে আজ দ্বিতীয় দিনে আর ১২ রান যোগ করতেই শেষ ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২৫৬ বলে ১৩ চার এক ছক্কায় ক্যারিয়ার সেরা ১৬০ রানের ইনিংসটি সাজান আরভিন। নবম উইকেটে তার সঙ্গে ৭৪ রানের মূল্যবান জুটি গড়া ডোনাল্ড তিরিপানোর ব্যাট থেকে আসে ২৭ রান। ১১৬ রানে ৫ উইকেট নেন শ্রীলঙ্কান স্পিনার হেরাথ।

সকালে দ্রুত জিম্বাবুয়েকে অলআউট করে ব্যাটিংয়ে শ্রীলঙ্কার শুরুটা দুর্দান্তই হয়েছিল। দিমুথ করুনারত্নে ও উপুল থারাঙ্গা উদ্বোধনী জুটিতে তুলে ফেলেছিলেন ৮৪ রান। কিন্তু এ জুটি ভাঙার পরই দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। বিনা উইকেটে ৮৪ থেকে দ্রুতই শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১১৬, ৩২ রানেই নেই ৩ উইকেট!

লাঞ্চের পর করুনারত্নেকে (২৫) ফিরিয়ে জিম্বাবুয়েকে প্রথম ব্রেক থ্রু এনে দেন পেসার তিরিপানো। তিনে নামা কুশল মেন্ডিসকে (১১) উইকেটকিপার রেগিস চাকাভার ক্যাচ বানিয়ে ফেরান স্পিনার ক্রেমার। দারুণ খেলতে থাকা থারাঙ্গা নন-স্ট্রাইক প্রান্ত থেকে রানআউটে কাটা পড়েছেন। তিরিপানোর বল বোলার বরাবর ড্রাইভ করেছিলেন দিনেশ চান্দিমাল। বলটা বোলারের হাতে লেগে ভেঙে দেয় স্টাম্প। থারাঙ্গা তখন ক্রিজের বাইরে!

দ্রুত ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেন প্রাক্তন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও এই ম্যাচে টেস্ট নেতৃত্বের অভিষেক হওয়া চান্দিমাল। চা বিরতির আগে আর কোনো উইকেট পড়তে দেননি দুজন। ৩ উইকেটে ১৮৪ রান নিয়ে চা বিরতিতে গিয়েছিল শ্রীলঙ্কা।

চা বিরতির পর চান্দিমাল-ম্যাথুসের ৯৬ রানের জুটি ভাঙতেই আবার পথ হারায় স্বাগতিকরা। নিজের তিন ওভারের মধ্যে চান্দিমাল (৫৫) ও নিরোশান ডিকভেলাকে (৬) ফিরিয়ে দেন ক্রেমার। দ্রুতই আরেক স্পিনার শেন উইলিয়ামসের শিকার হয়ে ফেরেন ম্যাথুস (৪১)। ৩ উইকেটে ২১২ থেকে শ্রীলঙ্কার সংগ্রহ তখন ৬ উইকেটে ২৩৮!

এরপর আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলের স্কোর আড়াইশ পার করেছিলেন দিলরুয়ান পেরেরা। কিন্তু দিনের ৩ ওভার বাকি থাকতে দিলরুয়ান (৩৩) রানআউট হয়ে গেলে অস্বস্তি নিয়েই দিন শেষ করতে হয় স্বাগতিকদের।

সংক্ষিপ্ত স্কোর:
জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ৯৪.৪ ওভারে ৩৫৬ (আরভিন ১৬০, ওয়ালার ৩৬, রাজা ৩৬, তিরিপানো ২৭; হেরাথ ৫/১১৬, গুনারত্নে ২/২৮, কুমারা ২/৬৮)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৮৩ ওভারে ২৯৩/৭ (গুনারত্নে ২৪*, হেরাথ ৫*, থারাঙ্গা ৭১, চান্দিমাল ৫৫, ম্যাথুস ২৫; ক্রেমার ৩/১০০, উইলিয়ামস ১/৩৪, তিরিপানো ১/৩৮)।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়