ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হাঙ্গেরি বাংলাদেশে বাণিজ্য বাড়াবে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাঙ্গেরি বাংলাদেশে বাণিজ্য বাড়াবে

অর্থনৈতিক প্রতিবেদক : হাঙ্গেরির বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নেতৃবৃন্দের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার রাজধানীর এফবিসিসিআই কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয় বলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

হাঙ্গেরির বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের মহাপরিচালক ড. স্যানডোর সিপোস হাঙ্গেরি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) হাঙ্গেরি প্রতিনিধিদলকে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি অবহিত করে বলেন, বাংলাদেশের অর্থনীতি দ্রুত বর্ধনশীল এবং আর্থসামাজিক বিভিন্ন সূচকে অত্যন্ত ইতিবাচক অগ্রগতি ঘটছে।
 

এ সময় তিনি দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক এবং চামড়া শিল্প ও তথ্যপ্রযুক্তি শিল্পে হাঙ্গেরির বিনিয়োগ আহ্বান জানান।

হাঙ্গেরির বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. স্যানডোর সিপোস বলেন, তাদের এ সফরের মাধ্যমে দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্কের নতুন দুয়ার উন্মোচিত হবে। ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের সমন্বয়ে হাঙ্গেরির আরো প্রতিনিধিদল শিগগিরই বাংলাদেশ সফরে আসবে।

আলোচনায় আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফসহ এফবিসিসিআই পরিচালকরা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল গত নভেম্বরে হাঙ্গেরি সফর করে। সফরকালে এফবিসিসিআই এবং হাঙ্গেরি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিগত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য হাঙ্গেরিতে রপ্তানি করে এবং হাঙ্গেরি থেকে ৯ দশমিক ৫৭ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। হাঙ্গেরিতে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে- নিটওয়্যার, হোম-টেক্সটাইল এবং পাট ও পাটজাত পণ্য। আর হাঙ্গেরি থেকে মূলত রাসায়নিক দ্রব্য এবং যন্ত্রপাতি আমদানি করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়