ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চামড়ায় রপ্তানি আয় ১২৩ কোটি ৪০ লাখ ডলার

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চামড়ায় রপ্তানি আয় ১২৩ কোটি ৪০ লাখ ডলার

অর্থনৈতিক প্রতিবেদক : চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে আয় হয়েছে ১২৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৯ হাজার ৯৭৪ কোটি টাকা। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ১৫ শতাংশ বেশি।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জুলাই মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনের তথ্যে দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছরে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩৮ কোটি ৮২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৫ কোটি মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৪৬ কোটি ৪৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ২১ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এই খাতের পণ্য রপ্তানি আয় ১৯ দশমিক ৬৩ শতাংশ বেড়েছে।

তবে ২০১৬-১৭ অর্থবছরে কাঁচা চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৮ কোটি মার্কিন ডলার। এই সময়ের মধ্যে আয় হয়েছে ২৩ কোটি ২৬ লাখ মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৯৩ শতাংশ কম। গত ২০১৫-১৬ অর্থবছরের কাঁচা চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ২৭ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও সদ্য সমাপ্ত অর্থবছরে চামড়া রপ্তানি আয় ১৬ দশমিক ৩০ শতাংশ কমেছে।

প্রতিবেদনে আরো দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার।

২০১৬-১৭ অর্থবছরে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ৫৩ কোটি ৬৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৫৮ শতাংশ বেশি। আগের অর্থবছরের তুলনায় এই খাতের রপ্তানি আয় ৮ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ৪৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

এ ছাড়া ২০১৬-১৭ অর্থবছরে ২ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের রাবার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে আয় হয়েছে ২ কোটি ৮৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৮৬ শতাংম কম। তবে এর আগের ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এবার এই খাতের আয় ২০ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে রাবার রপ্তানিতে আয় হয়েছিল ২ কোটি ৩৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়