ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সমিতির নামে লুটপাট বন্ধে নতুন নীতিমালা হবে

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমিতির নামে লুটপাট বন্ধে নতুন নীতিমালা হবে

অর্থনৈতিক প্রতিবেদক : বহুমুখী সমবায় সমিতির নামে লুটপাট চিরতরে বন্ধ করতে নতুন সমবায় নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে সমবায় সমিতি ও প্রতিষ্ঠানের অবৈধভাবে দখলকৃত সম্পত্তি উদ্ধারে বিশেষ অভিযান শুরুর ঘোষণাও দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ৪০তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য আবদুল আউয়াল, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব আনন্দ চন্দ্র বিশ্বাস এবং ভাইস চেয়ারম্যান চৌধুরী মো. আফজাল হোসেন বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৯১ সালে বিএনপি সরকার ৫ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফের ঘোষণা দিলেও সমবায়ী কৃষকরা বঞ্চিত হন। গত মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবায়বান্ধব সরকার এ মুনাফা ও দণ্ড মুনাফাবাবদ সমবায় ব্যাংকের অনুকূলে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়। এতে করে দেশের কয়েক লাখ দরিদ্র সমবায়ী কৃষক ও সমবায় সমিতি উপকৃত হয়। ফলে সার্বিক কৃষি উৎপাদন ব্যবস্থায় ইতিবাচক প্রভাব পড়েছে।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে সমবায় আন্দোলনের সূচনা করেন। বর্তমান সরকারের ভিশন ও উন্নয়নভাবনা বাস্তবায়নে সমবায় ব্যাংকের নিজস্ব তহবিল থেকে গ্রামীণ কৃষি ও অকৃষি খাতে জামানতবিহীন সহজ শর্ত ও নামমাত্র মুনাফায় দেশব্যাপী ১০০টি সমবায় সমিতিকে প্রায় ১৩ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। এ প্রতিষ্ঠানটি মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধে কৃষক ও ভোক্তার অধিকার সুরক্ষায় সমবায় বিপণন পদ্ধতি চালু করেছে।

তিনি সমবায় আইনের কিছু ধারা শিথিল করে সমবায়ীদের সরকারের ঘূর্ণায়মান তহবিল পেতে ও পুরনো কৃষিঋণ মওকুফে সহায়তার আশ্বাস দেন। সমবায় ব্যাংকের বিরাজমান সমস্যাবলি সমাধানে বিশেষ উদ্যোগ গ্রহণেরও ঘোষণা দিয়েছেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/আশরাফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়