ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সূচকের পতনে সপ্তাহ শুরু

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ৩০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সূচকের পতনে সপ্তাহ শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের বড় ধরনের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনে অংশ নেওয়া অর্ধেকের বেশি শেয়ারের দর কমেছে। সব ধরনের সূচক ছিল নিম্নমুখী।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই এই বাজারে সেল প্রেসারে নামতে থাকে সূচক। টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। যা গত কার্যদিবসের তুলনায় ১১১ কোটি ২৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৭১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ২ হাজার ১২৬ পয়েন্টে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ৩৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯৮৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৭/আশিক/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়